রাত ১১:৫৬
বন্ধ হচ্ছে গ্রামীণফোনের বিজ্ঞাপনঅধ্যাপক আনিসুজ্জামানের জন্মদিনবিরক্তিকর সহকর্মীকে মোকাবিলার কৌশল কি?আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চলাচলে নির্দেশনাআমিরাতে চালু হচ্ছে শ্রমবাজারবিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে আজসংরক্ষিত নারী আসনে ৪৯ নারী সংসদ নির্বাচিতআবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রীদক্ষিণ-পূর্বাঞ্চলের ভূমিকম্পের ৪.৭ মাত্রাগুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

ঘুমের আগে স্নায়ু শীতল করার জন্য তিনটি পানীয়

ডেস্ক: ঘুমের সমস্যায় রাতে গরম দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেকেই। দুধের ল্যাকটোজ, কার্বোহাইড্রেট ও প্রোটিন ঘুমাতে যাওয়ার আগে হরমোনগুলোকে শীতল করে ঘুম আসতে সাহায্য করে। দুধে থাকা ট্রিপটোফ্যানও ঘুম আনে।

দুধে উচ্চমাত্রার পটাশিয়াম ও ক্যালসিয়াম থাকে। তাই ঘুমের আগে গরম দুধ বা দুগ্ধজাত পানীয় খেলে তাড়াতাড়ি ঘুম আসে। কিন্তু শুধুমাত্র গরম দুধ অনেকেই খেতে চান না। আবার চায়ে থাকা ক্যাফেইন ঘুমের সমস্যা করে। তাই ঘুমের সমস্যায় বিকেলের পর থেকে চা এড়িয়ে চলাই ভালো।

তবে  ঘুমের আগে স্নায়ু শীতল করার জন্য পান করুন নীচের তিনটি পানীয়।

সিনামন চাই স্লিপটাইম মিল্ক
দারুচিনি স্টিক      ২ টি (২ ইঞ্চি লম্বা)
এলাচ                    ২ চা চামচ
লবঙ্গ                     ১/২ চা চামচ
মৌরি                     ১/২ চা চামচ
আদা                      ১ ইঞ্চি (পাতলা করে ফালি করে নেওয়া)
মধু                         ১ অথবা ২ চা চামচ

ক্যাফেইনমুক্ত কালো চা পাতার ব্যাগ  ২ টি
দুধ (পূর্ণ ননীযুক্ত)   ২ কাপ

পদ্ধতি
একটা মসলিন কাপড় বা পাতলা পরিষ্কার কাপড়ে সবগুলো মশলা নিয়ে পুটুলি আকারে বেঁধে নিতে হবে। এরপর একটা স্টেনলেস স্টিলের পাত্রে দুধ নিয়ে জ্বাল দিতে হবে। দুধ ফুটে উঠলে মশলার পুটুলি ও ক্যাফেইনমুক্ত চাপাতার ব্যাগ দিয়ে ঢেকে জ্বাল দিতে হবে। দশমিনিট অল্প আঁচে ফুটিয়ে ঢাকনা তুলে মশলার পুটুলি ও টিব্যাগ তুলে একটা হুইস্ক দিয়ে দুই থেকে তিন মিনিট ভালো করে ঘুঁটে নিতে হবে দুধটা। উপরে ফেনা জমলে কাপে ঢেলে দারুচিনির গুঁড়ো ছিটিয়ে গরম গরম খেয়ে ফেলতে হবে মজাদার সিনামন চাই স্লিপটাইম মিল্ক।

ক্যামোমাইল স্লিপটাইম মিল্ক
দারুচিনি স্টিক                      ২ টা (২ ইঞ্চি লম্বা)
লেবুর খোসা                          ১ টা (মাঝারি আকারের)
শুকনো পুদিনা পাতা              ২ চা চামচ
ক্যামোমাইল চায়ের ব্যাগ        ২ টি
পূর্ণ ননীযুক্ত দুধ                     ২ কাপ
মধু                                       ১ অথবা ২ চা চামচ

পদ্ধতি
দারুচিনি লেবুর খোসা আর শুকনো পুদিনা পাতা একটা মসলিন বা পাতলা কাপড়ে নিয়ে পুটুলি বেঁধে নিতে হবে। এরপর একটা ননস্টিক প্যানে দুধ নিয়ে তাঁতে মধু, টি ব্যাগ আর মশলার পুটুলি দিয়ে ১০ মিনিট ধরে ঢাকনা দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে। দশমিনিট পরে ঢাকনা তুলে মশলার পুটুলি ও টিব্যাগ তুলে ফেলতে হবে। এরপর একটা হুইস্ক দিয়ে দুই থেকে তিনমিনিট ভালো করে হুইস্ক করে নিতে হবে। নামিয়ে শুকনো ক্যামোমাইল ফুল ছড়িয়ে পরিবেশন করতে হবে।

পিপারমিন্ট স্লিপটাইম মিল্ক
নারকেল তেলে                      ২ চা চামচ
পিপারমিন্ট তেল                   ৩ থেকে ৪ ফোঁটা
মধু                                       ১ থেকে ২ চা চামচ
পূর্ণ ননীযুক্ত দুধ                     ২ কাপ

পদ্ধতি
একটা পাত্রে দুধ, পিপারমিন্ট তেল, নারকেল তেল, মধু দিয়ে ২ থেকে ৩ মিনিট ধরে হুইস্ক করে নিতে হবে। এরপর ঢাকনা দিয়ে অল্প আঁচে দশমিনিট ধরে জ্বাল দিতে হবে। কাপে ঢেলে উপরে পুদিনা পাতা দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে মজাদার পিপারমিন্ট স্লিপটাইম মিল্ক।

Top