রাত ১১:৩৬
বন্ধ হচ্ছে গ্রামীণফোনের বিজ্ঞাপনঅধ্যাপক আনিসুজ্জামানের জন্মদিনবিরক্তিকর সহকর্মীকে মোকাবিলার কৌশল কি?আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চলাচলে নির্দেশনাআমিরাতে চালু হচ্ছে শ্রমবাজারবিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে আজসংরক্ষিত নারী আসনে ৪৯ নারী সংসদ নির্বাচিতআবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রীদক্ষিণ-পূর্বাঞ্চলের ভূমিকম্পের ৪.৭ মাত্রাগুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

ব্যাংককে চার শতাধিক স্কুল বন্ধ

ডেস্ক :: রাজধানী ব্যাংককে বিষাক্ত ধোঁয়ার কারণে চার শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করেছে থাই কর্তৃপক্ষ। বায়ু দূষণের ক্ষতি থেকে শিশুদের বাঁচাতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এ যাবতকালের সবচেয়ে বাজে বায়ু দূষণের কবলে পড়েছে ব্যাংকক। বাতাসে পিএম ২ দশমিক ৫ এর মাত্রা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

যানবাহন থেকে নির্গত ধোঁয়া, নির্মাণকাজ, ফসলের নাড়া পোড়ানো ও কারখানা থেকে নির্গত বিষাক্ত পদার্থ মিলে এ ধোঁয়াশা তৈরি হয়েছে। বায়ুদূষণ কমাতে নানা চেষ্টা করলেও এ পর্যন্ত সবই ব্যর্থই হয়েছে।

সরকার কৃত্রিম মেঘ দিয়ে বৃষ্টি নামানোর চেষ্টা করে, যানবাহন কমিয়ে ও সড়কে পানি ছিটিয়ে ধোঁয়াশা কমনোর চেষ্টা করলেও খুব সামান্যই পরিস্থিতি পাল্টেছে। এরপরও আগামী সপ্তাহে চীনা নববর্ষ উপলক্ষে লোকজনকে ধূপ জ্বালানো কিংবা বাজি না পোড়ানোর আহ্বান জানানো হয়েছে।

বিশ্বের বায়ুর মানসূচক প্রজেক্ট (একিউআইসিএন) অনুযায়ী, ব্যাংককের বায়ুর মানসূচক (একিউআই) বর্তমানে প্রায় ১৭০, যা অস্বাস্থ্যকর। অবশ্যই দূষণের এই মাত্রা ভারতের দিল্লির তুলনায় কম। কারণ দিল্লিতে একিউআই হচ্ছে ৩৯০।

Top