রাত ১১:৫৬
বন্ধ হচ্ছে গ্রামীণফোনের বিজ্ঞাপনঅধ্যাপক আনিসুজ্জামানের জন্মদিনবিরক্তিকর সহকর্মীকে মোকাবিলার কৌশল কি?আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চলাচলে নির্দেশনাআমিরাতে চালু হচ্ছে শ্রমবাজারবিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে আজসংরক্ষিত নারী আসনে ৪৯ নারী সংসদ নির্বাচিতআবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রীদক্ষিণ-পূর্বাঞ্চলের ভূমিকম্পের ৪.৭ মাত্রাগুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

স্বাস্থ্যকর খাবারগুলোই অসুস্থতার কারণ হতে পারে

ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে খেলে স্বাস্থ্যকর খাবারগুলোই অসুস্থতার কারণ হতে পারে। আসুন জেনে নিন:
দই 
সবাই জানি দই খাওয়া শরীরের জন্য খুবই ভালো। কিন্তু খালি পেটে দই খাওয়া ঠিক নয়। খালি পেটে দই খেলে পাকস্থলীর থেকে নির্গত রসের সাথে দই-এ থাকা ভালো ব্যাকটেরিয়া মিশে যায়। ফলে পেট খারাপ হতে পারে।
টমেটো
খালি পেটে টমেটো খেলে পেটে পাথর হওয়ার ঝুঁকি থাকে।
কলা
কলা খেলে শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রা বেড়ে যায়। এর ফলে ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম ভারসাম্য রক্তে নষ্ট হয়। তাই খালি পেটে কলা না খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদরা।
কফি-কেক-বিস্কুট 
সকালে কাজের তাড়া যখন খুব বেশি থাকে, অনেকেই নাস্তা সেরে নেই একমগ কফির সঙ্গে কেক বা বিস্কুট খেয়ে। কিন্তু এই খাবারগুলোতে চিনি থাকে, যা আমাদের ওজন বাড়িয়ে দেয়। আর অ্যাসিডিটির সমস্যাও হতে পারে।
কমলার জুস 
জুস খেয়ে দিন শুরু? একগ্লাস ফ্রেশ জুস তৈরি করতে লাগে তিনটি কমলা। বাড়তি চিনি না দিলেও কমলায় থাকা চিনি রক্তের সুগার লেভেল বাড়িয়ে দেয়।
প্রক্রিয়াজাত মাংস
সসেজ বা মিট বল সকালের নাস্তায় না রেখে দেশি লাল আটার রুটি সঙ্গে সবজি-ডাল, ডিম সেদ্ধ রাখুন।
এছাড়াও অতিরিক্ত তেল মশলায় রান্না করা খাবারও সকালে নাস্তায় খাওয়া উচিত নয়।

Top