রাত ১১:০৩
বন্ধ হচ্ছে গ্রামীণফোনের বিজ্ঞাপনঅধ্যাপক আনিসুজ্জামানের জন্মদিনবিরক্তিকর সহকর্মীকে মোকাবিলার কৌশল কি?আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চলাচলে নির্দেশনাআমিরাতে চালু হচ্ছে শ্রমবাজারবিশ্ব ইজতেমা আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে আজসংরক্ষিত নারী আসনে ৪৯ নারী সংসদ নির্বাচিতআবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রীদক্ষিণ-পূর্বাঞ্চলের ভূমিকম্পের ৪.৭ মাত্রাগুজব শেয়ার দিলে পরিণতি হবে ভয়াবহ

ব্রাজিলে ভয়াবহ দুর্ঘটনা, মাটির তলায় ৩০০ শ্রমিক

ডেস্ক : ব্রাজিলে ভয়াবহ বাঁধ বিপর্যয়ে মৃতের সংখ্যা হুহু করে বাড়ছে। জল ও কাদামাটির তোড়ে এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। মাটির নীচে চাপা পড়ে রয়েছেন কমপক্ষে ৩৪৫ জন শ্রমিক।

শুক্রবার দুপুরে ওই দুর্ঘটনা ঘটে দক্ষিণপূর্ব ব্রাজিলের মিনা ফিইজো খনির কাছে। খনিটি বেলো হরিজেনোতো শহরের কাছে। দুর্ঘটনার সময় সরকার নিয়ন্ত্রিত ওই খনিতে ৪২৭ জন শ্রমিক কাজ করছিলেন।

এলাকায় একটি বিস্ফোরণ থেকেই ওই দুর্ঘটনা ঘটেছে বলে জানা যাচ্ছে। তবে কী ধরনের বিস্ফোরণ তা এখনও স্পষ্ট নয়। বাঁধ ভাঙার পরই কমপক্ষে ১ কোটি ঘনমিটার কাদামাটি ওই খনিতে ঢুকে পড়ে। তাতে চাপা পড়ে যান শ্রমিকরা।

এদিকে, উদ্ধারকার্যে নেমেছে ব্রাজিলের বিপর্যয় মোকাবিলা দফতর ও সেনা। কাজে লাগানো হয়েছে ১৪টি কপ্টার। এলাকায় অধিকাংশ বাড়িকেই গিলে ফেলেছে কাদামাটি। রাস্তাঘাট, গাড়ি চাপা পড়ে রয়েছে কাদামাটির তলায়। এখনও পর্যন্ত এলাকা থেকে ১৭০ জনকে উদ্ধার করা হয়েছে। প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো কপ্টারে ঘুরে দেখেছেন।। উদ্ধারকার্যে নামানো হয়েছে ১০০০ সেনা ও স্নিফার ডগ।

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী ওই বাঁধটি ছিল ৪২ বছর পুরনো। উচ্চতা ৮৬ মিটার। সম্প্রতি এটির নিরাপত্তা ব্যবস্থাও খতিয়ে দেখা হয়েছিল। তার পরেও এই বিপত্তি।

সূত্র: জি২৪ঘন্টা

Top