সকাল ৯:২৯
বিএনপি’র শুভ বুদ্ধির উদয় হবে : আইনমন্ত্রীদুর্নীতির বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা : প্রধানমন্ত্রীদুর্নীতির বিরুদ্ধে সবরকম ব্যবস্থা গ্রহণ করবোস্ত্রীর জন্মদিন ভুললেই ডিভোর্স!স্বজনপ্রীতি হচ্ছে দুর্নীতির উল্টো পিঠযেই দুর্নীতি করুক ছাড় দেয়া হবে না : গণপূর্তমন্ত্রীআন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ এর আন্তঃমন্ত্রণালয় সভাপ্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন জয়সৌদির ধর্মত্যাগী সেই কিশোরী নাম পাল্টালেনজাতিসংঘের এক তৃতীয়াংশ কর্মীই যৌন হয়রানির শিকার

দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়াতে চায় বাংলাদেশ

ক্রিড়া প্রতিবেদক:

ওয়েস্ট ইন্ডিজের কাছে হার দিয়ে তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরু করতে হয়েছে স্বাগতিক বাংলাদেশকে। দুর্দান্ত জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে ক্যারিবীয়রা। দ্বিতীয় টি-২০ জিতলেই সিরিজ নিশ্চিত হবে বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়াতে চায় বাংলাদেশ। সিরিজ বাঁচাতে আগামীকাল দ্বিতীয় ম্যাচ জিততেই হবে টাইগাদের। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টি-২০।
টেস্ট ও ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু করতে পারলেও টি-২০ ফরম্যাটের যাত্রাটা ব্যর্থতা দিয়েই হয় বাংলাদেশের। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচ হারতে হয় বাংলাদেশ দলকে। টপ-অর্ডারের তিন ব্যাটসম্যান তামিম ইকবাল-লিটন দাস ও সৌম্য সরকার প্রথম ম্যাচে নিজেদের ব্যর্থতার ষোলকলা পুর্ন করেছেন। তিনজনই একই ভঙ্গিমায় আউট হয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের দুই পেসার শেলডন কট্রেল ও ওশানে টমাসের বাউন্সার সামলাতে হিমশিম খেয়েছেন তামিম-লিটন-সৌম্য। তাই স্কোর বোর্ডে ৩১ রান উঠতেই বিদায় নেন তারা। তামিম-সৌম্য ৫ রান করে ও লিটন করেন ৬।
সিলেটের প্রথম টি-২০তে শুধুমাত্র টপ-অর্ডার ব্যাটসম্যানরাই ব্যর্থ হননি, নিজেদের সেরাটা দিতে পারেনি বাংলাদেশের মিডল-অর্ডার ব্যাটসম্যানরাও। তবে এক্ষেত্রে একেবারেই ব্যতিক্রম ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন তিনি। তবে অন্যদের ব্যর্থতা দলকে লড়াই করার পুঁিজও এনে দিতে পারেনি। ১৯ ওভারেই ১২৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। বাংলাদেশের এই অল্প পুঁিজ ৬৫ বল মোকাবেলা করেই টপকে যায় ওয়েস্ট ইন্ডিজ। ফলে ৫৫ বল বাকী রেখে ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় ক্যারিবীয়রা।
৮টি চার ও ২টি ছক্কায় ৪৩ বলে ৬১ রান করেন বাংলাদেশের সাকিব। কিন্তু অন্যান্য ব্যাটসম্যানদের ব্যর্থতা ছিলো চোখে পড়ার মত। তাই তো ম্যাচ শেষে দলের অন্যান্য ব্যাটসম্যানদের কাঠগড়ায় তুলেছেন সাকিব। ম্যাচ শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সাকিব বলেন, ‘টস জয় ছাড়া কোনো কিছুই আমাদের পক্ষে কাজ করেনি। আমরা ভালো ব্যাটিং করিনি, ভালো বোলিং করিনি। আজ উইকেট ভালো ছিলো। বাকি ব্যাটসম্যানরা কেনো ভালো করতে পারেনি সেটা তারাই ভালো জানে। আমি সবার হয়ে উত্তর দিতে পারব না। আজকে কোনো কিছুই পক্ষে আসেনি। আমরা যা-ই করেছি, কিছুই কাজে আসেনি । এই ম্যাচ থেকে অনেক কিছুই শেখার আছে।’
প্রথম ম্যাচে ব্যাটসম্যানদের ব্যর্থতা ডুবিয়েছে বাংলাদেশকে। তাই সিরিজ হারের মুখে টাইগাররা। সিরিজ বাঁচাতে দ্বিতীয় টি-২০তে জ্বলে উঠতে হবে তামিম-লিটন-মুশফিক-মাহমুদুল্লাহদের। পাশাপাশি বোলারদের কাছ থেকেও দল চাইবে ম্যাচ জয়ী পারফরমেন্স।
তবে কাজটি মোটেও সহজ হবে না বাংলাদেশের জন্য। কারন টি-২০তে বিধ্বংসী এক দল ওয়েস্ট ইন্ডিজ। পাওয়ার হিটিং-এর সবকিছুই সিলেটে দেখিয়েছে ক্যারিবীয়রা। ১৩০ রানের টার্গেট ৬৫ বল খরচ করে ছুয়ে ফেলে তারা। দ্বিতীয় ম্যাচেও নিজেদের সেরাটা দিতে মুখিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। কারন টেস্ট ও ওয়ানডে হারের স্মৃতি টি-২০ সিরিজ জয় করে মুছে ফেলতে চায় ক্যারিবীয়রা।
বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও আরিফুল হক।
ওয়েস্ট ইন্ডিজ দল : কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্রাভো, শিমরোন হেটমায়ার, ফ্যাবিয়ান এ্যালেন, কেসরিক উইলয়ামস, কিমো পল, খারি পিয়েওে, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, শাই হোপ, শেরফান রাদারফোর্ড, শেলডন কট্রেল ও ওশানে টমাস।

Top