সারাদেশের ন্যায় ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী দিবস পালন

 ঠাকুরগাঁও প্রতিনিধি:  প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তাদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শনই হওয়া উচিৎ প্রতিটি মানুষের কর্তব্য। ২৭তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ।
প্রতিবছর ৩ ডিসেম্বরকে বিশ্ব প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হয়। ১৯৯২ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে জাতিসংঘের তত্ত্ববধানে।
এবারে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন।’তাই উন্নয়নের মূলধারায় প্রতিবন্ধীদের একীভূতকরণ এবং ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান দেশব্যাপী বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে।
দিবসটি উপলক্ষে সকাল১০ টায় জেলা প্রশাসক হলরুমে এক আলচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক ড.কেএম কামরুজ্জামান সেলিম  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধন করেন।
এ ছাড়া সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলার প্রতিটি জেলায়  উপজেলায় সমাজসেবা অধিদপ্তর ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে।