নকল ওয়েবসাইট তৈরির অভিযোগে ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-২

ডেস্ক: প্রথম আলো সহ বিভিন্ন জাতীয় পত্রিকার ওয়েবসাইটের আদলে নকল ওয়েবসাইট তৈরী করে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগে রাজধানীর মোহাম্মদপুর ও টঙ্গি থেকে ২ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-২। ল্যাপটপ ও মোবাইল জব্দ।

ইন্টারনেট দুনিয়ায় ফেক নিউজ বা ভুয়া খবরের আগ্রাসনের সঙ্গে সঙ্গে এখন যোগ হয়েছে নামী সংবাদ প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটের পুরো নকল ওয়েবসাইট তৈরীর মতো ঘটনা। এসব ফেক ওয়েবসাইটের পুরো নকল ওয়েবসাইটের মাধ্যমে পাঠকদের বিভ্রান্ত করে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। বাংলাদেশে বিবিসি বাংলা, প্রথম আলো, আমার দেশ, নয়া দিগন্তের মতো প্রতিষ্ঠানের এরকম ফেক ওয়েবসাইট তৈরী করা হয়েছে আগামী ৩০ ডিসেম্বর, ২০১৮ এ অনুষ্ঠিত জাতীয় সংসদের সাধারণ নির্বাচনকে সামনে রেখে। এর আগে যুক্তরাষ্ট্র সহ উন্নত অনেক দেশের জাতীয় নির্বাচনকে সামনে রেখে ফেক নিউজ ছড়ানোর ঘটনা দেখা গেছে, যার মাধ্যমে ভোটার বা পাঠকদের বিভ্রান্ত করা হয়েছে। পুরোপুরি একই চেহারায়, একই রঙে এসব ওয়েব সাইট তৈরী করা হয়। ভালো করে তাকালে দেখা যাবে ঐসব ফেক ওয়েবসাইটের ডোমেইন যেমন আলাদা, খবরের ধরণের সঙ্গেও পার্থক্য রয়েছে।

সম্প্রতি প্রথম আলোর ওয়েবসাইটের আদলে বেশ কয়েকটি নকল সাইট যেমনঃ ক) www.prothomalo247.com, খ) www.prothomaalo.com, গ) www.daily-prothomalo.com  I ঘ) www.prothomalo.news তৈরী করেছে স্বার্থান্বেষী মহল। নকল ওয়েব সাইটগুলোর ডোমেইনে নামের বানান প্রথম আলো নামের মুল বানানের সঙ্গে সামঞ্জস্য রেখে আগে বা পরে খুব কাছাকাছি রেখে প্রথম আলোর লোগো ব্যবহার করে সেখানে ভুয়া তথ্য দিয়ে বেশ কিছু বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করে তা ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিবিসি বাংলা, প্রথম আলো সহ দেশী-বিদেশী বেশ কয়েকটি সংবাদ মাধ্যমের পেজ তৈরী করে ভুয়া খবর প্রকাশ করছে মহলটি।

গত ১৭ নভেম্বর, ২০১৮ খৃঃ দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক জনাব মতিউর রহমান স্বাক্ষরিত একটি অভিযোগ “প্রথম আলোর নাম ব্যবহার করা ৪ টি ওয়েব সাইট বন্ধ করা সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ” পত্র মহাপরিচালক, র‌্যাব ফোর্সেস মহোদয় বরাবর প্রেরিত হলে উক্ত বিষয়ে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রাপ্ত হয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-২ অনুসন্ধানকালে জানতে পারেন, কিছু কুচক্রি মহল বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে প্রশ্নবিদ্ধ করা ও রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে প্রতিবেদন প্রচার, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার জন্য তথ্য প্রযুক্তির অপব্যবহার করে ভুয়া বা ফেক ওয়েবসাইট তৈরী করে সরকার বিরোধী প্রচার প্রচারণা, বিভিন্ন জাতীয় নেতৃবৃন্দের বিরুদ্ধে ব্যক্তিগত বিষেদাগার এর মাধ্যম হিসেবে বিভিন্ন দেশী ও বিদেশী সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণকে বেছে নিয়েছে যা মুলত সাইবার ক্রাইম। উক্ত বিষয়ে সম্প্রতি “ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৮” নামে একটি পূর্ণাঙ্গ আইন জাতীয় সংসদে পাশ হয়েছে। সাইবার অপরাধীদের উক্তরুপ কর্ম ডিজিটাল সিকিউরিটি আইনে শাস্তিযোগ্য অপরাধ।

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-২ এর সাইবার টহল দল প্রথম আলো, বিবিসি বাংলা, বাংলা ট্রিবিউন সহ অন্যান্য দেশী-বিদেশী সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণের ওয়েবসাইটের আদলে ওয়েবসাইট তৈরী করে ফেক নিউজ প্রচারের হোতাদের আইনামলে আনার লক্ষ্যে অভিযান অব্যাহত রাখাকালে সাইবার অপরাধীদের মাধ্যমে ডোমেইন এর সুত্র ধরে রাজধানীর মোহাম্মদপুর থানাধীন ২৫২/২, এ, বছিলা রোড, মোহাম্মদপুর, ঢাকা হতে ক) মোঃ কামাল হোসেন @ জি এম কামাল (২৩), পিতাঃ মোঃ মোহাম্মদ আলী, সাং-লক্ষীপুর, থানাঃ বরুড়া, জেলাঃ কুমিল্লাকে ২৮/১১/২০১৮ খৃঃ ১৭.৩০ ঘটিকায় গ্রেফতার করে তার দখল হতে ১ টি মোবাইল ফোন ও ১ টি ল্যাপটপ জব্দ করা হয়। ধৃত কামালের দেয়া তথ্য মতে তার ল্যাপটপ ও মোবাইল ফোন হতে www.prothomalo247.com, www.nayadiganta.ooo, www.bdtimes.tk, rokomarinews.ooo, www.nnstv.ooo ওয়েবসাইটের লিংক যা থেকে হুবহু প্রথম আলো লোগো সম্বলিত অনলাইন পত্রিকা সহ নয়া দিগন্ত, রকমারি নিউজ, বিডি টাইমস্ এর ওয়েবসাইট পাওয়া যায়। ধৃত কামালের দেয়া বক্তব্য মতে তার ডোমেইন হোস্টিং বিক্রেতা খ) মোঃ আল আমিন (৩০), পিতাঃ মোঃ আবদুল খালেক, সাং-বাড়ী নং-৮৯, মনসুর আলী রোড, মধ্য আরিচপুর, টঙ্গী, গাজীপুর থেকে ২৮/১১/২০১৮ খৃঃ ১৯.৩০ ঘটিকায় গ্রেফতার করা হয়। ধৃত আল-আমিনকে জিজ্ঞাসাবাদে তিনি জানান, গত ২৫/০২/২০১৮ খৃঃ কামাল হোসেন এর চাহিদার প্রেক্ষিতে তিনি িিwww.prothomalo247.com  তৈরী করে তার কাছে বিক্রয় করেন। কামাল উক্ত ডোমেইন ক্রয় করে তাতে প্রথম আলো, নয়াদিগন্ত, রকমারি নিউজ, বিডি টাইমস্ পত্রিকার লোগো সন্নিবেশ করে ভুয়া ও বিকৃত, সরকার বিরোধী ও উস্কানীমূলক সংবাদ প্রচার করে আসছে। গত ২৪/১১/২০১৮ খৃঃ উক্তরুপ সাইবার অপরাধী মোহাম্মদ এনামুল হককে রাজধানীর বিমান বন্দর রেল ষ্টেশান থেকে গ্রেফতার করা হলে তার নিকট হতে আমার দেশ, নয়া দিগন্ত, দিগন্ত নিউজ, বাংলা মেইল সহ বিভিন্ন দেশী সংবাদ মাধ্যমের নামের সঙ্গে মিল রেখে ডোমেইন হোস্টিং করে banglamail1971.weabsite, banglamail71.com, banglamail71.online, banglamail71.live, banglamail71.info, banglamail71.net, amarkhabor24.com, amardesh247.com, atmbd24.weabsite, bdhighlisht24.com, comillarkonthosor.com, digantobarta.weabsite, digantoupdate.com, jastvbangla.com, mailbd24.com, nextbd24.com, noboalo24.com, sadinbangla24.com, digontobarta.weabsite নামে ওয়েবসাইট মাধ্যমে অনলাইন পত্রিকায় রাষ্ট্র ও সরকার বিরোধী বিভিন্ন প্রচার প্রচারণা ও ভুয়া সংবাদ প্রচার সংক্রান্ত তথ্য পাওয়ায় তার বিরুদ্ধে ঢাকা রেলওয়ে থানার মামলা নং-১২, তারিখঃ ২৫/১১/২০১৮, ধারাঃ ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৮ এর ২২/২৩/২৪/২৫/২৭/২৯/৩০/৩১ খারায় মামলা রুজু হয়। ডোমেইন হোস্টিং পর্যালোচনা করে উক্ত ডোমেইন ক্রেতার সম্পর্কে তথ্য সংগ্রহকালে জানা যায়, আসামীরা ওয়েবসাইট মাধ্যমে অনলাইন পত্রিকায় ভুয়া সংবাদ পরিবেশন করে দেশে ও বিদেশে সরকারের সুনাম ক্ষুন্নের অপচেষ্টা করে আসছে। উক্ত ওয়েবসাইট পরিচালনাকারী গোষ্ঠী গত আগষ্ট মানে “নিরাপদ সড়ক চাই” নামে শান্তিপূর্ণ ছাত্র আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য ভুয়া সংবাদ পরিবেশন করে কোমলমতি ছাত্রদের উস্কে দিয়ে শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংসতায় পরিণত করতে তাদের উপরোক্ত ওয়েবসাইট ব্যবহার করেছে।

ধৃত আসামী মোঃ আল আমিন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হতে বিএসসি ইন সিএসই সমাপ্ত করেছেন। অন্যদিকে কামাল হোসেন কুমিল্লা জেলার লাকসাম থানাধীন নওয়াব ফয়েজুন্নেছা বিশ^বিদ্যালয় কলেজে বিবিএ (ব্যবস্থাপনা) ৩য় বর্ষে অধ্যয়নরত। পড়ালেখার পাশাপাশি তারা অনলাইনে আউট সোর্সিং, ডোমেন-হোষ্টিং সেল, ওয়েব ডিজাইন ও ডোমেইন রিসেলার, গুগোল এ্যাডসেন্স, সোশ্যাল মার্কেটিং এবং বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানে টেকনিক্যাল সার্পোট দিয়ে থাকেন। কেন বা কি কারণে তারা প্রথম আলোর অবিকল ওয়েব ডোমেইন হোস্টিং করেছেন জিজ্ঞাসা করলে জানান, তারা সরকার বিরোধী প্রপাগান্ডা ছড়ানোর কাজে বিভিন্ন জাতীয় পত্রিকার কপি হুবহু ওয়েব হোস্টিং ডোমেইন করে থাকেন। নকল ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন পত্রিকা প্রকাশিত হলে বিএনপি, জামাত বা সরকার বিরোধী সমর্থকরা বেশী লাইক শেয়ার দিবে এবং তাতে করে ফেসবুক থেকে বেশী টাকা আয় করা সম্ভব। সাধারণত কোন পোষ্ট ১০০০ এর অধিক ভিউ, লাইক বা শেয়ার হলে ফেসবুক কর্তৃপক্ষ ২৫০/- থেকে ৩০০/-টাকা করে প্রদান করে যা পরবর্তীতে ব্যাংক একাউন্ট মাধ্যমে ডোমেইন এর স্বত্তাধিকারী হিসেবে তারা পেয়ে থাকেন।

স্বাধীনতা বিরোধী কুচক্রিমহল দেশে বিদেশে সরকারের ক্ষুন্ন, স্থিতিশীলতা বিনষ্ট ও অস্থিতিশীলতা তৈরীর উদ্দেশ্যে বিভিন্ন নামী দামী দেশী-বিদেশী পত্রিকার ওয়েব সাইটের আদলে ওয়েবসাইট তৈরী করে মুল পত্রিকাগুলোর খবরের চুম্বক অংশ ঠিক রেখে অসৎ উদ্দেশ্যে তার মাঝে ভুয়া খবর সন্নিবেশ করে আসছে। আসামীদের উক্তরুপ কার্য ডিজিটাল সিকিউরিটি আইন-২০১৮ এর ২২/২৩/২৪/২৫/২৭/২৯/৩১ ধারার অপরাধ। ধৃত আসামীদের সংশ্লিষ্ট আইনের বর্ণিত ধারায় মোহাম্মদপুর থানায় নিয়মিত মামলা রুজু করা হবে। -প্রেস বিজ্ঞপ্তি