মনোনয়নপত্র দাখিল ৩,০৫৬

ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের ৩০০ আসনে লড়াইয়ের জন্য ৩ হাজার ৫৬ জন তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। এরমধ্যে ৩৯টি মনোনয়নপত্র অনলাইনে দাখিল করা হয়েছে। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন অন্তত ১০১ জন।

বুধবার রাতে নির্বাচন কমিশন কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সারা দেশে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে। এর মধ্যে ঢাকা বিভাগে ৭০৮টি, রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহী বিভাগে ৩৫৩টি, খুলনায় ৩৫২টি, বরিশালে ১৮২টি, ময়মসিংহে ১৩৬টি, সিলেটে ১৭৭টি এবং চট্টগ্রাম বিভাগে ৬৮৮টি মনোনয়নপত্র জমা পড়েছে।

ইসি সচিব জানান, সবচেয়ে বেশি মনোনয়নপত্র জমা পড়েছে ঢাকা-৮ আসনে। এখানে মনোনয়নপত্র জমা পড়েছে মোট ২২টি। সবচেয়ে কম মনোনয়নপত্র জমা পড়েছে মাগুরা-২ আসনে। এখানে জমা পড়েছে ৪টি। এ ছাড়া সারাদেশ থেকে অনলাইনে মনোনয়নপত্র জমা পড়েছে মোট ৩৯টি।

তিনি বলেন, মনোনয়নপত্র জমা দেওয়া নিয়ে প্রার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি, আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

তফসিল অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগামী ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহার আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১০ ডিসেম্বর।