সকাল ৯:৪৫
ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেক সাক্ষাৎকার নিচ্ছেনথার্টিফার্স্ট নাইটে কোনো অনুষ্ঠান নয় : স্বরাষ্ট্রমন্ত্রীআজকের সংখ্যা ১৮/১১/১৮দিনাজপুরে তিনদিন ব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব পালিতআজকের সংখ্যা ১৫/১১/১৮সোয়া দুই কোটি টাকায় বিক্রি হলো আত্মহত্যার চিঠিপালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবসনির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কূটনীতিক ব্রিফ বৃহস্পতিবারচাঁপাইনবাবগঞ্জে সম্প্রীতি বাংলাদেশের সমাবেশআজকের সংখ্যা ১৪/১১/১৮

বাড়িতে যে গাছ থাকলে হতে পারে মহা বিপদ!

ডেস্ক: নিজের নান্দনিক রুচির প্রকাশ ঘটাতে ঘরের কোনে, ব্যালকনিতে, বারান্দায় এমনকি ড্রয়িং রুমে পাতাবাহার ও মানিপ্ল্যান্ট গাছ রাখেন অনেকেই।এই পাতাবাহার গাছটি বাড়ির বারান্দায়, বসার ঘরে কিংবা বহুতল আবাসনগুলির সিড়ির ধাপে ধাপে বা ছাদেও সৌন্দর্যায়নের জন্য মাটির টবে এই গাছটি ব্যবহার করা হয়। কিন্তু জানেন কী আপাত নিরীহ এই পাতাবাহার গাছটি আদতে অত্যন্ত ভয়ংকর!

এই গাছটি আপনার অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে। শুধু তাই নয়, এই গাছ আপনার মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াতে পারে! বিশেষ করে বাড়িতে যদি ছোট শিশু থাকে, তবে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন।

উদ্ভিদবিদরা জানিয়েছেন, এসব পাতাবাহারের মধ্যে এমন অনেক গাছ আছে যা বেশ বিষাক্ত। এই বিষাক্ত উদ্ভিদগুলোর সংস্পর্শে থাকা আপনার শিশুসহ বড়দের জন্যও ক্ষতিকর।

এই অতিপরিচিত পাতাবাহার গাছটির পোশাকি নাম হল ডাম্ব কেন (Dumb Canes) বা ডিফিনব্যাকিয়া (Dieffenbachia)। বিশষজ্ঞদের মতে, এই গাছের যে কোনও অংশ খাওয়ার বা গলায় যাওয়ার এক মিনিটের মধ্যে একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই। ভাবছেন, এ গাছের পাতা বা কোনও অংশ নেহাত শিশু ছাড়া আর কে-ই বা মুখে দেবে! তাই বিপদের ঝুঁকিটা থাকছে কি?

ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে। উদ্ভিদ্বিজ্ঞানী বা উদ্ভিদ বিশষজ্ঞদের মতে, এই গাছ হাত দিয়ে ধরলে এবং ওই হাত যদি চোখে যায়, সেক্ষেত্রে অন্ধত্বের আশঙ্কাও থাকে। সুতরাং, এই গাছ রাখুন, তবে অবশ্যই সতর্ক থাকুন।

Top