দুপুর ১:৩৭
শেখ হাসিনাকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর শুভেচ্ছাওষুধ ছাড়াই সাইনাস দূর করবেন যেভাবেসড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১৯ জানুয়ারিভারত সফরে যাচ্ছেন সিইসিমানবকণ্ঠের সম্পাদক আবু বকর চৌধুরী আর নেইনিরাপদ নয় চেহারা শনাক্তকরণ প্রযুক্তিসংরক্ষিত নারী আসনে আলোচনায় সংস্কৃতি অঙ্গনের তারকারানারী আসনে আওয়ামী লীগের ফরম বিক্রি শুরুসাংবাদিকদের ওয়েজবোর্ড ও আবাসনের সুখবর শোনালেন তথ্যমন্ত্রী

লজ্জায় লাল হয়ে যায় পাখিও

ডেস্ক: লজ্জা পেলে শুধু মানুষের মুখই লাল হয়ে যায় তা কিন্তু নয়! লজ্জায় পাখিদের মুখও লাল হয়ে যায়। বিশেষ করে ম্যাকাও।

ফ্রান্সের ‘আইএনআরএ সেন্টার ভ্যাল দ্য লয়ের’-এর গবেষকরা পাঁচটি নীল-হলুদ ম্যাকাও নিয়ে কিছুদিন ধরেই গবেষণা করছিলেন। তারা পরস্পরের মধ্যে কীভাবে আলাপ করে, তাদের ট্রেনারদের সঙ্গে তাদের সম্পর্কই বা কেমন— এমন নানা প্রশ্নের উত্তরই খুঁজছিলেন ফ্রান্সের গবেষকরা।

সেই পরীক্ষা-নিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে ‘প্লস ওয়ান’ নামক এক জার্নালে। সেখানেই বলা হয়েছে যে, আবেগের মুহূর্তে এই নীল-হলুদ ম্যাকাওদের মুখের অংশ লাল হয়ে ওঠে। ম্যাকাওদের সারা শরীরেই রঙিন পালক থাকে। শুধুমাত্র চোখের চারপাশটায় কিছুটা ত্বক দেখা যায়। আর সেখানটাই সময় সময়ে লাল হয়ে যায়।

গবেষকরা জানিয়েছেন, ম্যাকাওগুলোর নিজেদের মধ্যে আলাপচারিতার সময়ে, অনেক ক্ষেত্রেই তাদের মুখ লালাভ হতে দেখা গিয়েছে। এমনকী ট্রেনাররা যখন তাদের সঙ্গে কথা বলে, তখনও তারা লজ্জায় ‘লাল’ হয়ে যায়।

প্রসঙ্গত, পাখিরা চুপচাপ বসে থাকলে অনেক সময়েই সারা শরীর ফুলিয়ে দেয়। এটিও তাদের এক ধরনের অভিব্যক্তি বলে জানিয়েছেন গবেষকরা।

Top