সকাল ৯:৪৩
ভিডিও কনফারেন্সের মাধ্যমে তারেক সাক্ষাৎকার নিচ্ছেনথার্টিফার্স্ট নাইটে কোনো অনুষ্ঠান নয় : স্বরাষ্ট্রমন্ত্রীআজকের সংখ্যা ১৮/১১/১৮দিনাজপুরে তিনদিন ব্যাপী প্রাণ চিনিগুড়া চাল নবান্ন উৎসব পালিতআজকের সংখ্যা ১৫/১১/১৮সোয়া দুই কোটি টাকায় বিক্রি হলো আত্মহত্যার চিঠিপালিত হচ্ছে বিশ্ব ডায়াবেটিস দিবসনির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কূটনীতিক ব্রিফ বৃহস্পতিবারচাঁপাইনবাবগঞ্জে সম্প্রীতি বাংলাদেশের সমাবেশআজকের সংখ্যা ১৪/১১/১৮

বিশ্ব হেপাটাইটিস দিবসে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত

প্রথমকথা ডেস্ক : র‍্যালি, সেমিনার ও বিনা মূল্যে রোগ নির্ণয়ের মধ্য দিয়ে বিশ্ব হেপাটাইটিস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত অনুষ্ঠানে সাধারণ মানুষকে সচেতন করার ব্যাপারে জোর দেওয়া হয়।

হেপাটাইটিস বি ও সি চিকিৎসাযোগ্য এবং চিকিৎসায় অনেকটাই নিরাময়যোগ্য। তবে চিকিৎসা দীর্ঘমেয়াদী এবং ব্যয়বহুল। মার্কিন যুক্তরাষ্ট্রে হেপাটাইটিস সি-এর এক কোর্স ওষুধের দাম এক কোটি টাকা। কিন্তু দেশে আমরা এক লাখ টাকারও কমে এই ওষুধ কিনতে পারি।

পৃথিবীতে লিভার রোগের প্রকোপ সবচেয়ে বেশী এশীয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে আর এই অঞ্চলে লিভার ক্যান্সারের এক নম্বর কারণ হেপাটাইটিস বি ভাইরাস। বাংলাদেশের বেলায়ও এই একই কথাই প্রযোজ্য। এদেশে ফুসফুস আর পাকস্থলীর ক্যান্সারের পর ক্যান্সারজনিত মৃত্যুর প্রধান কারণ লিভার ক্যান্সার। আর সাথে যদি হেপাটাইটিস সি-কে যোগ দেয়া যায় তাহলে দেখা যাবে বাংলাদেশে শতকরা প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ লিভার ক্যান্সার হচ্ছে এই দুটি ভাইরাসের যে কোন একটির কারণে। সারা পৃথিবীর বেলাতেও এই কথাটি খেটে যায় মোটামুটি অনায়াসেই। শুধু তাই নয়, এশীয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি গোটা পৃথিবীতেই ক্রনিক হেপাটাইটিস ও লিভার সিরোসিসের প্রধানতম কারণ এই দুটি ভাইরাসই।

হেপাটাইটিস বি ও সি চিকিৎসাযোগ্য এবং চিকিৎসায় অনেকটাই নিরাময়যোগ্যও। তবে চিকিৎসা দীর্ঘমেয়াদী এবং ব্যয়বহুল। মার্কিন যুক্তরাষ্ট্রে হেপাটাইটিস সি-এর এক কোর্স ওষুধের দাম এক কোটি টাকা। বাংলাদেশে আমরা অনেক বেশী সৌভাগ্যবান আরো অনেক সেক্টরের মতই ওষুধ শিল্পেও বাংলাদেশের অগ্রগতি ঈর্ষনীয়। এদেশে আমরা এক লাখ টাকারও কমে এই ওষুধ কিনতে পারি। এই টাকাটাও কিন্তু এদেশের অনেক মানুষের সাধ্যের অতীত। বি ভাইরাসের চিকিৎসায় এক সাথে অনেক টাকা লাগে না বটে, কিন্তু চিকিৎসা চলে বছরের পর বছর। আর তাই খরচও হয় অনেকগুলো টাকা। আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তথ্য উপাত্ত অনুযায়ী এদেশে হেপাটাইটিস আক্রান্ত রোগীদের ১০ শতাংশের পরীক্ষা-নিরীক্ষায় খরচ হয় এক বিলিয়ন ডলার আর এদেশের অর্ধেক হেপাটাইটিস বি রোগীর ছয় বছরের চিকিৎসার খরচ তিন বিলিয়ন মার্কিন ডলার।

লিভার রোগের একটি বিশেষত্ব এই যে বেশীরভাগ ক্ষেত্রেই রোগের কোন লক্ষণ থাকে না। লক্ষণ থাকে না অনেক সময় এমনকি লিভার সিরোসিস আর লিভার ক্যান্সারে আক্রান্ত বেশীরভাগ রোগীরই। ফলে প্রায়ই রোগটা এমন একটা সময় ধরা পরে যখন করার থাকে খুব কমই। প্রকাশিত বৈজ্ঞানিক তথ্য উপাত্ত অনুযায়ী বাংলাদেশে মাত্র পাঁচ শতাংশ লিভার ক্যান্সার রোগী চিকিৎসাযোগ্য পর্যায়ে চিকিৎসকের শরণাপন্ন হন। আর বাদবাকী পচানব্বই শতাংশের বেলায় করার থাকে না সামান্যতমটাও।

ফলে সেই যে চিরায়ত বাণী, ‘রোগ চিকিৎসার চেয়ে রোগ প্রতিরোধই উত্তম’- এই অমোঘ সত্যটি বোধকরি হেপাটাইটিস বি ও সি’র ক্ষেত্রে আরো বেশী করে প্রযোজ্য। আর এই ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি এবং ২০৩০ সালের মধ্যে বাংলাদেশসহ সারা পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি-কে নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল অর্জনের লক্ষ্যেই ব্লুমবার্গের জন্মদিনে ২৮ জুলাই সারা বিশ্বে যুগপৎভাবে রাষ্ট্রীয়ভাবে ও বেসরকারী উদ্যোগে বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপন করা হয়।

বাংলাদেশে এই মুহুর্তে হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা এক কোটিরও বেশী। এই দুটি ভাইরাসকে নির্মূল করা না গেলে ২০৪১-এ উন্নত বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি, কেন যেন মনে হয় লক্ষ লক্ষ লিভার রোগীর সেই বাংলাদেশে সত্যিকারভাবে স্বপ্নের বাংলাদেশ হয়ে উঠতে পারবে না। আর তাই বিশ্ব হেপাটাইটিস দিবস পালন আর হেপাটাইটিস বি ও সি নির্মুলে বাংলাদেশে সরকারী-বেসরকারী সকল পর্যায়ে সম্মিলিত, বলিষ্ঠ পদক্ষেপ গ্রহণের তাগিদটা বোধকরি অন্য অনেক দেশের তুলনাতেই অনেক বেশী।

বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা জানান, পৃথিবীতে লিভার রোগের প্রকোপ সবচেয়ে বেশী এশীয় প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে। এই অঞ্চলে লিভার ক্যান্সারের এক নম্বর কারণ হেপাটাইটিস বি ভাইরাস। বাংলাদেশের বেলায়ও এই একই কথাই প্রযোজ্য। এদেশে ফুসফুস আর পাকস্থলীর ক্যান্সারের পর ক্যান্সারজনিত মৃত্যুর প্রধান কারণ লিভার ক্যান্সার। আর সাথে যদি হেপাটাইটিস সি-কে যোগ দেয়া যায় তাহলে দেখা যাবে বাংলাদেশে শতকরা প্রায় ৮০ থেকে ৮৫ ভাগ লিভার ক্যান্সার হচ্ছে এই দুটি ভাইরাসের যে কোন একটির কারণে। পৃথিবীতেই ক্রনিক হেপাটাইটিস ও লিভার সিরোসিসের প্রধানতম কারণ এই দুটি ভাইরাসই।

তারা আরো জানান, হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত রোগীর মাধ্যমে এ রোগ ছড়িয়ে পড়ে। যেমন রক্ত আদান-প্রদানের মাধ্যমে, ভাইরাসে আক্রান্ত রোগীর ব্যবহৃত ব্লেড ব্যবহারের মাধ্যমে এবং অনিরাপদ যৌনমিলনের মাধ্যমে। এইজন্য সমাজে গণসচেতনতা বৃদ্ধির পাশাপাশি একটি সঠিক গবেষণার প্রতি মনোযোগ দেবেন বলেও জানান তারা।

বক্তারা বলেন, এ ভাইরাসে আক্রান্ত রোগীদের ভয়ের কিছু নেই। ভাইরাস হেপাটাইটিস প্রতিরোধ ও চিকিৎসায় বর্তমানে দেশে প্রায় চার হাজার প্রশিক্ষিত সরকারি চিকিৎসক রয়েছে। সারাদেশে ১৮টি মেডিকেল কলেজে হেপাটাইটিস বিভাগ চালু করা হয়েছে। বাংলাদেশসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সকল সদস্য দেশ ২০৩০ সালের মধ্যে পৃথিবী থেকে হেপাটাইটিস বি ও সি নির্মূলে একসাথে কাজ করতে সম্মত হয়েছে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব লিভার ডিজিজ (এএসএলডিবি) এর সভাপতি অধ্যাপক ডা. সালিমুর রহমান। ডা.পার্থ প্রতিক রায় ও ডা. রোকসানা বেগমের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তাফা জালাল মহিউদ্দিন, জিটিভির চীফ অব এডিটর সৈয়দ ইশতিয়াক রেজা। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের হেপাটলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে আগত ডাক্তার ও সাংবাদিকবৃন্দ।

Top