রাত ৪:২৭
‘কোটা ইস্যুতে ছাত্রলীগকে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী’'কীভাবে আবিষ্কার করলাম যে আমার স্বামীর আরেকটি স্ত্রী আছে'আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা সোমবারখালেদা জিয়া খুবই অসুস্থ, জানালেন আইনজীবিদেশে পৌঁছেছে রাজীব মীরের মরদেহজাপানে দাবদাহ: আরো অন্তত ১১ জনের প্রাণহানিঋতুপর্ণা ঢাকাতে ‘জ্যাম’ ছবির মহরতেপর্ষদ সভা করবে ব্রাক ব্যাংকবিডি ফিন্যান্স লিমিটেডের সভা ২৫ জুলাইখালেদার দণ্ডের আপিল শুনানি আজ

বর্ষায় চোখ সুরক্ষিত রাখা …..

Woman brown eye with pastel color makeup and long eyelashes

ডেস্ক: চলছে বর্ষাকাল। আর এ সময় বৃষ্টি হবে না তা কি হয়? ভ্যাপসা গরমের মাঝেই হঠাৎ রিমঝিম বৃষ্টি। এতে গরম দূর হয় বলে জনজীবনে স্বস্তি ফিরে আসে। কিন্তু খাদ্য ও পানিবাহিত অনেক রোগেরও প্রাদুর্ভাব হয় এই সময়ে। চোখের সংক্রমণ যেমন- ব্যাকটেরিয়াল কনজাংটিভাইটিস, ভাইরাল কনজাংটিভাইটিস এবং অ্যালার্জি হওয়া খুবই স্বাভাবিক এই সময়ে। এই সমস্যাগুলোর ক্ষেত্রে চোখ লাল হয়ে যায়, চোখ থেকে স্বচ্ছ পানির মত বা ঘোলা তরল বা পুঁজ বের হয়ে আসে। এছাড়াও চোখ চুলকানো এবং চোখের ভেতর কিছু একটা ফুঁটছে এমন মনে হয়। তাই চলুন জেনে নেয়া যায় বর্ষায় চোখকে সুরক্ষিত রাখার কিছু টিপস।

  • বেশিরভাগ চোখের রোগ হাত থেকে চোখে ছড়ায়। তাই হাত পরিষ্কার না থাকলে চোখে হাত দেবেন না। বাইরে থেকে এলে হাত ভালো করে ধুয়ে নিয়ে তারপর চোখ স্পর্শ করুন। চোখ কচলানো এড়িয়ে যান, কারণ এর ফলে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।
  •  বাইরের ময়লা ও নোংরা পানি চোখে গেলে সংক্রমণ হতে পারে। বৃষ্টিতে ভিজে গেলে বাসায় এসে পরিষ্কার পানি দিয়ে চোখ ধুয়ে নিতে ভুলবেন না। চোখ ধোয়ার পরে শুষ্ক তোয়ালে দিয়ে চোখ মুছে নিন।
  •  আপনার চোখ যদি সংক্রমিত বা লাল হয়ে যায় বা চোখে পানি আসে তাহলে কনটাক্ট লেন্স ব্যবহার করা থেকে বিরত থাকুন কিছু দিন।
  • মেয়াদোত্তীর্ণ মেকআপ সামগ্রী ব্যবহার করবেন না। এগুলোতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে এবং সংক্রমণের ঝুঁকি বৃদ্ধি করে।
  •  নিজের ব্যক্তিগত ব্যবহার্য জিনিস যেমন- রুমাল, চশমা, কন্টাক্ট লেন্স এগুলো অন্য কারো সাথে শেয়ার করা থেকে বিরত থাকুন। কারণ এগুলোর মাধ্যমে অত্যন্ত খারাপ সংক্রমণ হতে পারে।
  •  যদি আপনার চোখ চুলকায় তাহলে ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে নিন। যদি চুলকানি দূর না হয় তাহলে নিজে নিজে চোখে কোনো ড্রপ ব্যবহার করার পরিবর্তে একজন চক্ষু বিশেষজ্ঞের সাথে কথা বলুন এবং তার নির্দেশিত ঔষধ ব্যবহার করুন।
  •  যদি ইতিমধ্যেই আপনার চোখ সংক্রমিত হয়ে যায় তাহলে পাবলিক প্লেসে এবং শিশুদের কাছাকাছি যাওয়া থেকে বিরত থাকুন। না হলে আপনার থেকে অন্যদের মধ্যে ছড়িয়ে যাতে পারে সংক্রমণ। বাইরে যাওয়ার সময় সানগ্লাস ব্যবহার করুন। সূত্র: অনলাইন।

Top