সন্ধ্যা ৭:০৭
শহীদ সন্তান সুমন জাহিদের মৃত্যু রহস্য উদ্ঘাটনে সুষ্ঠু তদন্তের জোর দাবী : প্রজন্ম’৭১ঈদের ছুটি কাটিয়ে ঢাকা ফিরে পাচ্ছে আগের চেহারাসকালের বৃষ্টিতে মানুষের দেহমনে স্বস্তিআজ আওয়ামী লীগের যৌথসভাআজিজ আহমেদ নতুন সেনাপ্রধানদক্ষিণ কোরিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু সুইডেনেরসৌদিতে আগুনে পুড়ে দুই বাংলাদেশির মৃত্যুকুয়াকাটা সৈকত জুড়ে পর্যটকের উপচে পড়া ভীড়রংপুরে২ নারী ক্রিকেটারকে সংবর্ধকর্মক্ষেত্রে নারী কর্মীদের হয়রানি

বিশ্বসেরা ৩ শেয়ার ব্যবসায়ীর ৩টি উপদেশ

ডেস্ক : শেয়ার ব্যবসায় যারা সফল হয়েছেন, তাঁদের সবারই নিজস্ব স্টাইল এবং কৌশল আছে। তবে এক জায়গাতে সবাই একমত, আর সেটা হচ্ছে সবাই শেয়ার মার্কেটে লাভবান হতে চান। কেউ লস করতে চান না (আর চাইবেনই বা কোন দুঃখে!)।

আপনি যদি অনেকদিন ধরে শেয়ার ব্যবসা করেও নিজস্ব স্টাইল এবং কৌশল ঠিক না করে থাকেন, তাহলে আমরা সাজেস্ট করবো বিশ্ব সেরাদের থেকে কাউকে ফলো করতে। তাই আপনার জন্য আজ আমরা নিয়ে এসেছি বিশ্ব সেরা ৩ শেয়ার ব্যবসায়ীদের ৩টি উপদেশ যা সত্যিই কাজের।

১) “১০ টি শেয়ার ট্রেড এর মধ্যে মাত্র ৩ টি তে লাভ হলেই অনেক লাভ করা সম্ভব, যদি আপনি বাকি ৭টি তে লস কম করেন” – ডেনিস গারটমেন।

বলুন তো আপনি কি দশটি ট্রেড এর মধ্যে ৩টি তে লাভ করা অসম্ভব মনে করেন? তাহলে সমস্যাটা কোথায়? সমস্যা হচ্ছে আপনি বাকি ৭টি তে স্টপ লস করেন না (অর্থাৎ শেয়ার দাম পড়তেই থাকে, তবুও আপনি ধরে বসে থাকেন)। কেনা দামের চেয়ে ৮% কমে গেলেই স্টপ লস করা উচিৎ। তাহলেই যে ৭টি লস করছেন, তা ছাপিয়ে যাবে বাকি ৩টির লাভ।

২) “অসাধারন একটি কোম্পানিকে সাধারণ দামে কিনুন, কারণ এটি সাধারণ কোম্পানিকে অসাধারন দামে কেনার চেয়ে তা অনেক নিরাপদ” – ওয়ারেন বাফেট

বাফেট সবসময় ভাল পারফর্ম করে আসা বড় কোম্পানির (Blue-chip) শেয়ার কিনতেন। যেকোনো কোম্পানির শেয়ার দাম কম পেলেই কিনতে হবে? কোম্পানির বংশ পরিচয় দেখবেন না? ভাল কোম্পানির শেয়ার কমদামে পেলে কেনা উচিৎ, কারণ তার দামও একসময় ভালোর দিকে যাবে। আর সাদামাটা কোম্পানির শেয়ার পানির দামে পেলেও কেনা উচিৎ না।

৩) “পোর্টফলিও ম্যানেজমেন্ট – এর দোহাই দিয়ে অনেক ভাল শেয়ারে সামান্য টাকা বিনিয়োগ করা বোকামি” – বিল গ্রস

কোম্পানি, সেক্টর, মার্কেট সব কিছু যাচাই করার পর যদি দেখেন যে, একটি কোম্পানির শেয়ার আসলেই অনেক সম্ভাবনাময়, তাহলে কেন এই শেয়ারে অল্প টাকা বিনিয়োগ করবেন? আর বাকি টাকা ফেলে রাখবেন (অথবা সাধারণ কোম্পানিতে বিনিয়োগ করবেন? ব্যবসায় রিস্ক আছে, থাকবে। কিন্তু তাই বলে অনেক ভাল সুযোগ হাতছাড়া করা উচিৎ না। আপনি হয়তো আপনার টাকার অর্ধেক পরিমাণ একটি অনেক সম্ভাবনাময় শেয়ারে বিনিয়োগ করতে পারেন।

এবার আপনার নিজের স্টাইল গড়ুনঃ

তো এই তিন বিখ্যাত শেয়ার ব্যবসায়ীর মধ্যে কাকে আপনি ফলো করবেন? কার উপর ভিত্তি করে আপনি আপনার নিজের স্টাইল গড়ে তুলবেন? একদিন হয়তো আমাদের দেশের বাজারে আপনার উপদেশ নিয়েই আমরা লিখব।

Top