রাত ১:১৫
আমি বিবাহিত না : সিমলানড়াইলের মামলায় খালেদার ৬ মাসের জামিনমহাসড়কেও চলবে না ফিটনেসবিহীন গাড়ি: আইজিপিপ্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবারভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির মৃত্যুমন্ত্রিসভার বৈঠক চলছে১৫ আগস্টের ঘাতকরা এখনো সক্রিয় : স্বরাষ্ট্রমন্ত্রী২২ আগস্ট পবিত্র ঈদুল আজহামুক্তিযুদ্ধ ও সৎসঙ্গের অবদানে শহীদ বুদ্ধিজীবী প্যারী মোহন আদিত্যআজ জানা যাবে ঈদ কত তারিখ

স্যাটেলাইট নির্মাণ ও এর উৎক্ষেপণে আমি গর্বিত: প্রধানমন্ত্রী

প্রথমকথা ডেস্ক: বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ মহাকাশের এলিট ক্লাবে প্রবেশ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ স্যাটেলাইট উৎক্ষেপণ আওয়ামী লীগের নির্বাচনী অঙ্গীকার পূরণেরই অংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহাকাশে আজ বাংলাদেশের পতাকা উড়ছে। এই গৌরব আমাদের সরকারের, এই গৌরব দেশের ১৬ কোটি মানুষের। বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের বেগম ফজিলাতুন নেসা বাপ্পির তারকার চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এর আগে স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহান মুক্তিযুদ্ধের পর থেকেই বাংলাদেশকে মর্যাদাশীল, স্বনির্ভর দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ শুরু করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু ১৯৭৫ সালে বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশে স্যাটেলাইট যোগাযোগ সূচনা করেন। আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়ায় তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ জয়ের উদ্যোগে মহাশূন্যে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’উৎক্ষেপণের পদক্ষেপ গ্রহণ করি। স্বপ্নের স্যাটেলাইট নির্মাণ ও এর সফল উৎক্ষেপণে আমি গর্বিত এবং আনন্দিত। মহাকাশে আজ বাংলাদেশের পতাকা উড়ছে। এই গৌরব আমাদের সরকারের, এই গৌরব দেশের ১৬ কোটি মানুষের।

আজ বুধবার (৬ জুন) সকালে ১০ম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এসব বলেন তিনি। বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সমুদ্রসীমা এবং স্থল-সীমা বিজয়ের পর মহাকাশে স্যাটেলাইট পাঠানো ছিল দেশের জন্য এক দীর্ঘ যাত্রা।

শেখ হাসিনা বলেন, নিজস্ব স্যাটেলাইটগুলোর মালিক দেশের মধ্যে বাংলাদেশ ৫৭তম। রাশিয়া আমেরিকা ভারত চীন জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশের নিজস্ব স্যাটেলাইট রয়েছে। সম্প্রতি ভারত সফরে গেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমাদের অভিনন্দন জানিয়েছেন। স্থল ও জলসীমা জয়ের পর মহাকাশ জয় ছিল বাংলাদেশের জন্যে দীর্ঘ-যাত্রা। ২০১২ সালে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্য নির্ধারণ করা হয়। স্বপ্নের স্যাটেলাইট নির্মাণ ও এর উৎক্ষেপণে আমি গর্বিত। মহাকাশে আজ বাংলাদেশের পতাকা উড়ছে।’

Top