রাত ১:১৬
আমি বিবাহিত না : সিমলানড়াইলের মামলায় খালেদার ৬ মাসের জামিনমহাসড়কেও চলবে না ফিটনেসবিহীন গাড়ি: আইজিপিপ্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবারভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির মৃত্যুমন্ত্রিসভার বৈঠক চলছে১৫ আগস্টের ঘাতকরা এখনো সক্রিয় : স্বরাষ্ট্রমন্ত্রী২২ আগস্ট পবিত্র ঈদুল আজহামুক্তিযুদ্ধ ও সৎসঙ্গের অবদানে শহীদ বুদ্ধিজীবী প্যারী মোহন আদিত্যআজ জানা যাবে ঈদ কত তারিখ

সংসদে বাজেট অধিবেশন শুরু, পাস হবে ২৮ জুন

ডেস্ক: জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। চলমান সংসদের ২১তম এ অধিবেশন আজ মঙ্গলবার সকাল ১১টা ২০ মিনিটে শুরু হয়। চলবে ১২ জুলাই পর্যন্ত। এছাড়া ৭ জুন ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ২৮ জুন সংসদে তা পাস হবে।

২১তম এ অধিবেশন শুরুর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অধিকাংশ মন্ত্রী-এমপিররা জাতীয় সংসদে উপস্থিত আছেন। অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২৮ জুন বাজেট পাস হবে। রোজার মাসে প্রতিদিন সকাল সাড়ে ১০টায় অধিবেশন শুরু হবে। জাতীয় পার্টির জ্যেষ্ঠ সংসদ সদস্য কুড়িগ্রামের এ কে এম মাঈদুল ইসলাম গত ১০ মে মারা যাওয়ায় শোক প্রস্তাব আনার পর আলোচনা শেষে মরহুমের আত্মার মাগফেরাত কামনায় সংসদের বৈঠক মুলতবি করা হয়। সংসদের সভাপতিমন্ডলির সদস্য নির্বাচিত করা হয়েছে। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদের বৈঠকে তারা সভাপতিত্ব করবেন।

বাজেট সম্পর্কে জানতে ও সংসদে এ নিয়ে আলোচনায় সহযোগিতা করতে এমপিদের জন্য জাতীয় সংসদে চালু হয়েছে বাজেট ইনফরমেশন হেল্প ডেস্ক। সোমবার পর্যন্ত প্রাপ্ত নোটিশ অনুযায়ী, এ অধিবেশেনে ৪টি বিল, কমিটিতে পরীক্ষাধীন ৭টি ও উত্থাপনের অপেক্ষায় ৬টি বিল পাসের জন্য অপেক্ষায় রয়েছে। এবার প্রায় ৪ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।

২০তম অধিবেশন ৮ এপ্রিল শুরু হয়ে ১২ এপ্রিল চলে। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

Top