সন্ধ্যা ৬:৩৬
আমি বিবাহিত না : সিমলানড়াইলের মামলায় খালেদার ৬ মাসের জামিনমহাসড়কেও চলবে না ফিটনেসবিহীন গাড়ি: আইজিপিপ্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবারভারতের সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জির মৃত্যুমন্ত্রিসভার বৈঠক চলছে১৫ আগস্টের ঘাতকরা এখনো সক্রিয় : স্বরাষ্ট্রমন্ত্রী২২ আগস্ট পবিত্র ঈদুল আজহামুক্তিযুদ্ধ ও সৎসঙ্গের অবদানে শহীদ বুদ্ধিজীবী প্যারী মোহন আদিত্যআজ জানা যাবে ঈদ কত তারিখ

রাজধানীর বনানী হতে মানব পাচারকারীর ৫ আটক

ডেস্ক: সম্প্রতি কিছু সংখ্যক সংঘবদ্ধ মানব পাচারকারী চক্র উন্নত বিশ্বে লোক পাঠানোর নাম করে সাধারণ মানুষদের প্রতারণা করে অন্য দেশে আটকে রেখে বিপুল পরিমান অর্থ আদায় করে সাধারণ মানুষকে বিপদে ফেলছে। বাংলাদেশের নিরীহ লোকজন উক্ত প্রতারক চক্রের খপ্পরে পড়ে জায়গা জমি বিক্রি করে বিদেশ গিয়ে পাচারকারীদের নির্যাতনে নিহত, আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক, কেউবা সেখানে মানবেতর জীবন যাপন করছে, কেউবা জেল খেটে সর্বস্ব খুইয়ে দেশে ফেরত আসছে। থাইল্যান্ডের গহীন জঙ্গলে মানব পাচারকারীদের নৃশংসতা ও নারকীয় গণহত্যা সারাবিশ্বের বিবেকবান মানুষকে নাড়া দিয়েছে। বাংলাদেশে অবস্থিত এ ধরনের গর্হিত অপরাধের সাথে যুক্ত মানব পাচারকারীদের আইনের আওতায় আনা ও তাদের মূল উৎপাটনের লক্ষ্যে র‌্যাব সর্বদা সক্রিয় ভূমিকা পালন করছে। এ সংক্রান্তে যে কোন তথ্য ও অভিযোগ র‌্যাব ব্যাটালিয়ন সমূহ এবং র‌্যাবের গোয়েন্দা শাখা অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহণ করে এবং অগ্রাধিকার ভিত্তিতে পাচার হওয়া মানুষ উদ্ধার ও অপরাধে জড়িতদের আইনের আওতায় আনার লক্ষ্যে র‌্যাব দৃঢ়অংগীকারবন্ধ।

এরই ধারাবাহিকতায় গত ০৬/০৫/২০১৮ খ্রিঃ তারিখ আনুমানিক ২০.৩৫ ঘটিকায় র‌্যাব-২ এর আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, ডিএমপি ঢাকার বনানী থানাধীন ঘঙজঞঐ ইঊঘএঅখ ওঘঞঊজঘঅঞওঙঘঅখ হাজী টাওয়ার, বাড়ি নং-৯৭/২ (৫ম তলা), নিউ এয়ারপোর্ট রোড, কাকলী, বনানী, ঢাকা-১২১৩ তে সংঘবদ্ধ মানব পাচারকারীর সদস্যরা অবস্থান করছে। প্রাপ্ত সংবাদের সত্যতা যাচাইয়ের নিমিত্তে র‌্যাবের আভিযানিক দল ঘটনাস্থলে উপস্থিত হলে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টাকালে ১। মোঃ হায়দার আলী (৫২), ২। গোলক চন্দ্র দাশ (৪৫), ৩। মোঃ জাকির হোসেন (৩৫), ৪। মোঃ মোছলেম মৃধা (৪৮) ও ৫। মোঃ আব্দুর রাজ্জাক (৪৫) কে গ্রেফতার করে।

ভিকটিমদের দেয়া তথ্য অনুযায়ী তাদের সরলতার সুযোগ নিয়ে সংঘবদ্ধ দালাল চক্রের সদস্যরা দেশের বিভিন্ন এলাকা হতে নিরীহ মানুষের সরলতার সুযোগ নিয়ে উন্নত জীবন যাত্রা ও উচ্চ বেতনের চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়ে প্রত্যেকের নিকট হতে তিন লক্ষ পঞ্চাশ হাজার থেকে চার লক্ষ (৩,৫০,০০০ – ৪,০০,০০০/-) টাকা নিয়ে তাদেরকে ঢাকায় নিয়ে আসে। পরবর্তীতে তাদেরকে অজ্ঞাত স্থানে নিয়া আটকে রাখে। সেখানে আটক রেখে বিদেশে পাঠানোর জন্য আরো টাকা দেয়ার জন্য চাপ প্রয়োগ করতে থাকে। তাদের চাহিদা মতো টাকা দিতে না পারলে আসামীরা তাদের মারধরসহ অমানবিক নির্যাতন করত এবং বিদেশে পাচার করবে বলে ভয়ভীতি প্রদান করত।

আসামীদেরকে জিজ্ঞাসাবাদে আরো গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে যা যাচাই বাছাই করে ভবিষ্যতে র‌্যাব-২ এ ধরনের অভিযান অব্যাহত রাখবে।

উপরোক্ত বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

আসামীদের নাম ও ঠিকানাঃ

(ক) মোঃ হায়দার আলী (৫২), পিতা-মৃত-গোলাম রসুল মৃধা, সাং- বনপাড়া, থানা-বড়াইগ্রাম, জেলা-নাটোর, অ/চ- এস.এ খালেক হাউজিং, রোড নং-০৪, বাসা নং-৪০, থানা-দারুস সালাম, মিরপুর-১, ডিএমপি, ঢাকা ও চেয়ারম্যান ঘঙজঞঐ ইঊঘএঅখ ওঘঞঊজঘঅঞওঙঘঅখ হাজী টাওয়ার, বাড়ি নং-৯৭/২ (৫ম তলা), নিউ এয়ারপোর্ট রোড, কাকলী, বনানী, ঢাকা-১২১৩।

(খ) গোলক চন্দ্র দাশ (৪৫), পিতা-মৃত-হরি চরন দাশ, বাসা নং- ল-৯, মেরুল বাড্ডা, ডিএমপি, ঢাকা-১২১২।

(গ) মোঃ জাকির হোসেন (৩৫), পিতা- মোঃ শফিক পাটোয়ারী, সাং-বেনেআলী, থানা-ঝিকরগাছা, জেলা-যশোর, অ/চ- বাসা নং-১০৬, আমিন উদ্দিন খন্দকার সড়ক, নতুন বাজার, থানা-ভাটরা, ডিএমপি, ঢাকা-১২১২।

(ঘ) মোঃ মোছলেম মৃধা (৪৮), পিতা-মৃত-আতাব মৃধা, সাং-চক হরিনারায়ণ, থানা- মান্দা, জেলা- নওগাঁ।

(ঙ) মোঃ আব্দুর রাজ্জাক (৪৫), পিতা-ছাকেন মন্ডল, সাং-সোনাপুর, থানা-বালিয়াকান্দি, জেলা- রাজবাড়ী, অ/চ- এয়ারপোর্ট রোড, কাকলী, বনানী, ডিএমপি, ঢাকা।

উদ্ধারকৃত মালামাল: পাসপোর্ট – ৪৪ (চুয়াল্লিশ) টি, সিপিইউ – ০১ (এক) টি, মনিটর – ০১ (এক) টি, প্রিন্টার – ০১ (এক) টি।, ১০০ টাকার ষ্ট্যাম্প – ০৬ (ছয়) টি, ৫০ টাকার ষ্ট্যাম্প – ১৫ (পনের) টি, মেডিকেল রিপোর্ট – ৬২ (বাষট্টি) টি, মোবাইল – ০৫ (পাঁচ) টি।

Top