রাত ৪:৪২
আগামী মাস থেকে এলএনজির সরবরাহ শুরু: নসরুল হামিদআম নয়, আঁটির উপকারিতা জেনে নিনদিল্লির নেতৃত্ব ছাড়লেন গৌতম গম্ভীরইউটিউব দেখে পার্সেল বোমা বানানো সেই শিক্ষক গ্রেফতারতারেকের বাংলাদেশি নাগরিকত্ব নেই : আইনমন্ত্রীছাত্রীকে এসিড ছোড়ার মামলায় একজনের যাবজ্জীবনপাসপোর্ট নিতে হলে অবশ্যই দেশে আসতে হবেতিনদিনের সফরে অস্ট্রেলিয়া পথে প্রধানমন্ত্রীরাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিতবড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

সমৃদ্ধির নগরে শান্তির অন্বেষায় আরবলীগ নেতৃবৃন্দ

আবুল কালাম আজাদ : ৮০ বছর আগে দেশের দাহরান অঞ্চলে একটি আমেরিকান কোম্পানি প্রথম তেলের সন্ধান পাওয়ার মুহূর্তটি ছিল সৌদি আরবের জন্য ঐতিহাসিক ঘটনা।
গত আট দশকে বিশ্ব সৌদি আরবে যে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন প্রত্যক্ষ করেছে তার মূলে রয়েছে এই আবিষ্কার। ১৯৩৫ সালের মাঝামাঝি দাহরানে তেল প্রাপ্তির পর আরো যে বিপুল তেলের মজুদ আবিষ্কার হয়, তা এই আরব রাষ্ট্্রটিকে তেল উৎপাদনকারী দেশগুলোর মাঝে শ্রেষ্ঠত্বের ক্ষমতা দেয়ার পাশাপাশি বিশ্ব দরবারেও এক নতুন উচ্চতায় আসীন করে।
সেই থেকে দাহরান সমৃদ্ধির নগরী হিসেবে স্মরিত ও মূল্যায়িত হয়ে আসছে। সেখানকার তেলের কূপটি ‘সমৃদ্ধির কূপ’ হিসেবে খ্যাত হয়ে ওঠে। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে অবস্থিত এবং দাম্মান পৌর এলাকার অংশ এ নগরীটি সৌদি রাজতন্ত্রের অনেক রাজনৈতিক ও অর্থনৈতিক ঘটনাবলীর সাক্ষী। এ বছর আরব বিশ্বের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত করার কার্যকর উপায় সন্ধানে ২২টি আরব দেশের নেতৃবৃন্দের সম্মেলন উপলক্ষে এই সমৃদ্ধির নগরী আরো বেশি গুরুত্ব পেয়েছে।
সৌদি আরবে প্রথম তেল আবিষ্কার ও রাষ্ট্রীয় তেল কোম্পানি আরমাকোর আবাস দাহরান সাধারণভাবে ‘ইসরা’ হিসেবে পরিচিত। এখানকার কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচারে আরব লীগের ২৯তম শীর্ষ সম্মেলন আয়োজন করা হয়েছে। সমৃদ্ধির নগরীর পাশে অবস্থিত এ সেন্টারটি নির্মাণ করেছে আরমাকো।
সৌদি আরবের বাদশাহ্ সালমান বিন আবদুল আজিজ রোববার এ সম্মেলনের উদ্বোধন করেন। সৌদি আরব ১৯৭৬ সালে আরব লীগের প্রথম ও ২০০৭ সালে দ্বিতীয় শীর্ষ সম্মেলনের আয়োজন করার পর এবার তৃতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করছে।
২৯তম শীর্ষ সম্মেলনের সমাপনী অধিবেশনে আরব নেতৃবৃন্দ আরব দেশগুলোতে চলমান সংঘাত ও অস্থিতিশীলতার সমাধান খুঁজতে আরব রাষ্ট্রসমূহ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা করতে পারেন।
দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় শীর্ষ সম্মেলনের খবরাখবর পরিবেশনের সুবিধার্থে সাংবাদিকদের সহায়তা করতে দুটি মিডিয়া সেন্টার স্থাপন করেছে। আরব লীগের এ শীর্ষ সম্মেলনের খবর সংগ্রহ ও পরিবেশনের লক্ষ্যে আন্তর্জাতিক সংবাদপত্র ও সংবাদ সংস্থার মোট ৬১৮ জন সাংবাদিক দাহরান এসেছেন।
এদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল-জুবাইল প্রদেশে আগামীকাল শুরু হতে যাওয়া ‘গাল্ফ শীল্ড-১’ নামের একটি যৌথ মহাসামরিক মহড়ার অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরব সফর করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরবের বাদশাহ্ ও খাদেমুল হারমাইন সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে এ অনুষঠানে যোগদান করছেন।
সৌদি আরব উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা সহযোগিতা আরো জোরদার করার লক্ষ্যে বন্ধুপ্রতিম ২৩ দেশের অংশগ্রহণে মাসব্যাপী এ সামরিক মহড়ার আয়োজন করছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল গত ১৮ মার্চ শুরু হওয়া এ মহড়ায় অংশগ্রহণ করছে।
মহড়ায় অংশ নেয়া অন্য দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, কাতার, কুয়েত, মিসর, জর্দান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক ও বার্কিনা ফাসো।
‘গাল্্ফ শীল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে প্রধানমন্ত্রী কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলন (সিএইচওজিএম)-এ যোগ দিতে লন্ডনের উদ্দেশে দাম্মান ত্যাগ করবেন।

সূত্র: বাসস

Top