ভোর ৫:০০
আগামী মাস থেকে এলএনজির সরবরাহ শুরু: নসরুল হামিদআম নয়, আঁটির উপকারিতা জেনে নিনদিল্লির নেতৃত্ব ছাড়লেন গৌতম গম্ভীরইউটিউব দেখে পার্সেল বোমা বানানো সেই শিক্ষক গ্রেফতারতারেকের বাংলাদেশি নাগরিকত্ব নেই : আইনমন্ত্রীছাত্রীকে এসিড ছোড়ার মামলায় একজনের যাবজ্জীবনপাসপোর্ট নিতে হলে অবশ্যই দেশে আসতে হবেতিনদিনের সফরে অস্ট্রেলিয়া পথে প্রধানমন্ত্রীরাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিতবড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

আমদানি ক্ষেত্রে অগ্রিম আয়কর প্রত্যাহারের প্রস্তাব

প্রথমকথা ডেস্ক: আমদানি স্তরের শিল্পের মৌলিক কাঁচামালসহ অন্যান্য আমদানি পণ্যের উপর ৫% অগ্রিম আয়কর আদায় করা হয়। এধরণের বিধান আইন থাকা উচিত নয়। এক্ষেত্রে অগ্রিম আয়কর প্রথা প্রত্যাহারের প্রস্তাব জানিয়েছে এফবিসিসিআই।
আজ বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এফবিসিসিআই এবং জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর এর যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় এই প্রস্তাব জানায় এফবিসিসিআইয়ের চেয়ারম্যান শফিউল ইসলাম মহিউদ্দিন।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এবং এফবিসিসিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।
এফবিসিসিআইয়ের চেয়ারম্যান বলেন,  আমদানি স্তরের শিল্পের মৌলিক কাঁচামালসহ অন্যান্য আমদানি পণ্যের উপর ৫% অগ্রিম আয়কর আদায় করা হয়। এটা আয়কর আইনের মূলনীতির পরিপন্থী। ব্যবসা-বান্ধব আয় কর আইন প্রণয়ন করতে হলে এ ধরনের বিধান আইন থাকা উচিত নয়। বিশ্ববাজারে আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্ষেত্রে টিকে থাকার উদ্দেশ্যে ব্যবসা খরচ কমানোর জন্য আমদানি স্তরে শিল্পের মৌলিক কাঁচামালসহ অন্যান্য আমদানির ক্ষেত্রে অগ্রিম আয়কর প্রথা প্রত্যাহারের প্রস্তাব জানাই।
সঞ্চয়, মূলধন গঠন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে ব্যক্তি করদাতার প্রদর্শিত নীট পরিসম্পদের ভিত্তিতে সারচার্জের জন্য শতাংশের সীমা বর্তমানে ২ কোটি ২৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৩ কোটি টাকা পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব জানানো হয় এই সভায়।

Top