রাত ৪:৫০
আগামী মাস থেকে এলএনজির সরবরাহ শুরু: নসরুল হামিদআম নয়, আঁটির উপকারিতা জেনে নিনদিল্লির নেতৃত্ব ছাড়লেন গৌতম গম্ভীরইউটিউব দেখে পার্সেল বোমা বানানো সেই শিক্ষক গ্রেফতারতারেকের বাংলাদেশি নাগরিকত্ব নেই : আইনমন্ত্রীছাত্রীকে এসিড ছোড়ার মামলায় একজনের যাবজ্জীবনপাসপোর্ট নিতে হলে অবশ্যই দেশে আসতে হবেতিনদিনের সফরে অস্ট্রেলিয়া পথে প্রধানমন্ত্রীরাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিতবড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

প্রবাসীরা মার্চ মাসে ১৩শ’ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে

প্রথমকথা ডেস্ক: চলতি বছরের মার্চ মাসে প্রবাসী বাংলাদেশীরা দেশে ১,৩০০.৪৬ মিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স প্রেরণ করেছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ২২২.৯৪ মিলিয়ন ডলার বেশি।
২০১৭ সালের মার্চ মাসে প্রবাসীরা দেশে ১,০৭৭.৫২ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিল।
চলতি ২০১৭-১৮ অর্থবছরে (অর্থবছর ২০১৮) ৯ মাসে দেশে মোট ১০,৭৬১.২৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৯,১৯৪.৫৯ মিলিয়ন ডলার।
পরিসংখ্যানে দেখা যায়, প্রবাসীরা মার্চ মাসে রেমিট্যান্স পাঠাতে বেসরকারি ব্যাংকিং চ্যানেল বেশি ব্যবহার করেছেন, যার পরিমাণ ছিল ৯৫৯.৫১ মিলিয়ন ডলার।
এ সময়ে অগ্রণী, জনতা, রূপালী, সোনালী, বেসিক ও বিডিবিএল এই ছয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক মোট ৩১৫.৭৯ মিলিয়ন ডলার এবং একটি রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংক বাংলাদেশ কৃষি ব্যাংক ১১.৩৪ মিলিয়ন ডলার গ্রহণ করেছে।
এরমধ্যে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক ১২৫.৫৫ মিলিয়ন, জনতা ব্যাংক ৭৭.৭৭ মিলিয়ন, রূপালী ব্যাংক ১৪.২১ মিলিয়ন, সোনালী ব্যাংক ৯৮.৪৬ মিলিয়ন এবং বেসিক ব্যাংক শূন্য দশমিক ৪০ মিলিয়ন ডলার রেমিট্যান্স গ্রহণ করেছে।
এছাড়া প্রবাসী বাংলাদেশীরা বিদেশি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে ১৩.৮২ মিলিয়ন ডলার প্রেরণ করেছে। বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (আইবিবিএল) সর্বোচ্চ ২৮২.৫৬ মিলিয়ন ডলার গ্রহণ করেছে। ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিল) গ্রহণ করেছে ৭৩.৮৪ মিলিয়ন ডলার।

Top