রাত ৪:৪৩
আগামী মাস থেকে এলএনজির সরবরাহ শুরু: নসরুল হামিদআম নয়, আঁটির উপকারিতা জেনে নিনদিল্লির নেতৃত্ব ছাড়লেন গৌতম গম্ভীরইউটিউব দেখে পার্সেল বোমা বানানো সেই শিক্ষক গ্রেফতারতারেকের বাংলাদেশি নাগরিকত্ব নেই : আইনমন্ত্রীছাত্রীকে এসিড ছোড়ার মামলায় একজনের যাবজ্জীবনপাসপোর্ট নিতে হলে অবশ্যই দেশে আসতে হবেতিনদিনের সফরে অস্ট্রেলিয়া পথে প্রধানমন্ত্রীরাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিতবড়পুকুরিয়া কয়লাখনি শ্রমিক ও ক্ষতিগ্রস্তদের সংবাদ সম্মেলন

জুলাইয়ে শ্রীলঙ্কা সফর করবে দক্ষিণ আফ্রিকা

প্রথমকথা ডেস্ক: আগামী জুলাইয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফর করবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। সফরে দু’টি টেস্ট, পাঁচটি ওয়ানডে ও একটি টি-২০ ম্যাচ খেলবে প্রোটিয়ারা। অবশ্য পূর্ব নির্ধারিত সূচিতে তিনটি টেস্ট থাকলেও একটি ম্যাচ কমিয়ে সূচি নির্ধারণ করা হয়েছে।

ঘরের মাঠে সদ্য শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। শ্রীলঙ্কার সফরের জন্য জুলাইয়ে প্রথম সপ্তাহে দেশ ছাড়বে প্রোটিয়ারা। এই নিয়ে ষষ্ঠবারের মতো শ্রীলঙ্কা সফর করবে দক্ষিণ আফ্রিকা।

গল-এ ১২ জুলাই থেকে শুরু হবে দুই ম্যাচ সিরিজে প্রথম ম্যাচ। ২০ জুলাই থেকে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব শুরু হবে সিরিজে দ্বিতীয় টেস্ট।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে ২৯ জুলাই থেকে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। সিরিজের বাকী চারটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ১, ৫, ৮ ও ১২ আগস্ট।

ওয়ানডে সিরিজ শেষে ১৪ আগস্ট একমাত্র টি-২০ সিরিজের লড়াইয়ে নামবে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। টি-২০ ম্যাচটি অনুষ্ঠিত হবে কলম্বোর আর প্রেমাসাদা স্টেডিয়ামে।

১৯৯৩ সালে প্রথমবারের মতো শ্রীলঙ্কা সফর করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। প্রথমবারই সিরিজ জিতে নেয় প্রোটিয়ারা। এরপর সেখানে আরো চার বার টেস্ট সিরিজ খেলে দক্ষিণ আফ্রিকা। মোট পাঁচটির মধ্যে দু’বার সিরিজ জয় করতে পারে তারা। ১৯৯৩ ও ২০১৪ সালে।

বর্তমানে টেস্ট র‌্যাংকিং-এর দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশের মাটিতে সম্প্রতি তিনটি সিরিজ জয় করেছে তারা। বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আধিপত্য বিস্তার করে টেস্ট সিরিজ জয় করে দক্ষিণ আফ্রিকা।

Top