রাত ৯:৫৮
পবিত্র আশুরা শুক্রবারখালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার কার্যক্রম চলবেএকজন নারী দেহরক্ষীর গোপন জীবনদুই রাষ্ট্রদূতের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশসুস্থ চোখে পৃথিবীর সৌন্দয্য উপভোগ করুনটাইগারদের ভাবনায় এখন সুপার ফোরমালয়েশিয়ায় বিষাক্ত মদপানে বাংলাদেশিসহ ২১ জনের মৃত্যুতিন দিনের সফরে রংপুর গেলেন এরশাদ‘যৌনতায় অপটু’ ট্রাম্প; ফের বোমা ফাটালেন স্টর্মিসংসদে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮ পাস

যে গৌরবে বাংলাদেশ পেছনে ফেলে দিল ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কাকে!

ডেস্ক: এর আগে আর কোনো এশীয় টিম এটা পারেনি। টি-২০ ম্যাচে এত বেশি রান তাড়া করে জেতা প্রথম এশীয় দেশ হিসেবে বাংলাদেশের প্রশংসা করছে ভারতীয় মিডিয়াও। গতকাল শনিবার শ্রীলঙ্কার মাটিতে শ্রীলংকার বিরুদ্ধে বাংলাদেশের রেকর্ড জয়ের স্তুতিতে একটি হিন্দি পত্রিকা শিরোনাম করেছে এমন: ‘জো রেকর্ড ভারত নাহি বানা সাকা, উসে বাংলাদেশ নে বানা রাচ দিয়া ইতিহাস’।

প্রসঙ্গত, ২০০৯ সালে শ্রীলঙ্কার দেওয়া টার্গেট তাড়ায় ভারত ২১১ রান করে জিতেছিল।

ভারতীয় মিডিয়া বাংলাদেশি উইকেট কিপার মুশফিকুর রহিমের ভূয়সী প্রশংসা করেছে। তার অপরাজিত ৭২ রানের ওপর ভিত্তি করে শ্রীলঙ্কাকে হতাশায় ডুবিয়ে দিয়ে জিতে যায় টাইগাররা। বাংলাদেশ এর আগে কখনই এত রান তাড়া করে জেতেনি।

সদ্য বাংলাদেশ সফর করে যাওয়া শ্রীলঙ্কা টিম টেস্ট, ওয়ান ডে আর টি-২০, বলা যায় তিন ডিপার্টমেন্টেই বাংলাদেশকে মাটিতে শুইয়ে দিয়ে গেছে। এর প্রভাবে হারতে হারতে খাদের কিনারায় চলে গিয়েছিল টাইগাররা। এমন অবস্থায় নয়া ক্যাপ্টেন মাহমুদ উল্লাহ রিয়াদের দলের জন্য প্রয়োজন ছিল একটি জয়ের।

আগের ম্যাচে ভারতের কাছে হারলেও শনিবার শেষতক শ্রীলঙ্কার বিপক্ষে নিদাহাস ট্রফির মঞ্চে ধরা দিল সেই জয়। আত্মবিশ্বাস ফেরানো এক জয়। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের টার্গেটে ২ বল এবং ৫ উইকেট হাতে রেখেই পৌঁছে গেল বাংলাদেশ অভীষ্ট বন্দরে। এটিই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। যে জয়ে শেষের নায়ক হয়ে থাকলেন মি. ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম।

৩৫ বলে ৫ চার এবং ৪ ছক্কায় ৭২ রানের বিধ্বংসী ম্যাচ জেতানো ইনিংস উপহার দেন মুশফিক। ২ বল বাকী থাকতেই নাজমুলের মতো সর্পিল নৃত্যে টাইগার ভক্তদের হৃদয় আনন্দে ভরে দেন মুশফিক; নেচে ওঠে বাংলাদেশ এবং বিশ্ব বাঙালি।

অতি সম্প্রতি অকল্যান্ডে ত্রিদেশীয় টি-২০ সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২৪৪ রান তাড়া করে জয়ী হয় অস্ট্রেলিয়া। সেটাই এখন পর্যন্ত টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ ইনিংস তাড়া করে জেতার রেকর্ড। এর পরের রেকর্ডটি ২০১৫ সালে, ওয়ান্ডারার্সে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২৩২ রানের টার্গেট তাড়া করে জেতে ওয়েস্ট ইন্ডিজ।

পরের বছর ২০১৬ সালে ভারতের ওয়াংখেড়ে মাঠে ইংল্যান্ড ২৩০ রানের টার্গেট তাড়া করে হারায় দক্ষিণ আফ্রিকাকে। এটি টি-২০ তে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। আর গতকাল কলম্বোয় বাংলাদেশে ২০১৫ রানের টার্গেট তাড়া করে ৫ উইকেটে এবং ২ বল হাতে রেখেই হারায় শ্রীলঙ্কাকে। টি-২০ ক্রিকেটে এটি বিশ্বের চতুর্থ সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড আর এশিয়ায় প্রথম।

এর বাইরে বাংলাদেশ একই ফর্মেটের ক্রিকেটে ২০১২ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১৯০ রানের টার্গেট পার করেছিল ৫ উইকেটে।

এছাড়া ছক্কা মারার ক্ষেত্রেও টাইগাররা নয়া রেকর্ড করেছে। গতকালের জয়ের আগ পর্যন্ত টি-টোয়েন্টিতে এক ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ ছক্কা ছিল ৮টি। আর শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের ম্যাচে ১২টি ছক্কা হাঁকায় তারা। ২০১৩ সালে ঢাকায় নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ৮টি ছক্কা হাঁকায় বাংলাদেশ। জনসত্তা.কম, এপি

Top