রাত ৯:৩৪
পবিত্র আশুরা শুক্রবারখালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার কার্যক্রম চলবেএকজন নারী দেহরক্ষীর গোপন জীবনদুই রাষ্ট্রদূতের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশসুস্থ চোখে পৃথিবীর সৌন্দয্য উপভোগ করুনটাইগারদের ভাবনায় এখন সুপার ফোরমালয়েশিয়ায় বিষাক্ত মদপানে বাংলাদেশিসহ ২১ জনের মৃত্যুতিন দিনের সফরে রংপুর গেলেন এরশাদ‘যৌনতায় অপটু’ ট্রাম্প; ফের বোমা ফাটালেন স্টর্মিসংসদে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮ পাস

একাডেমি অ্যাওয়ার্ড: সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান

ডেস্ক: যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে উঠেছে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডের পর্দা। আজ সোমবার বাংলাদেশ সময় ভোরে এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশ-সহ বিশ্বের ২২৫টিরও বেশি দেশে সরাসরি সম্প্রচার করা হচ্ছে এই আয়োজন। এবারও উপস্থাপনার দায়িত্ব পালন করছেন জিমি কিমেল।
অস্কারে ঘোষিত সেরাদের তালিকা দেওয়া হলো –
সেরা অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড :
অস্কারের ৯০তম আসরে সবাইকে চমকে দিয়ে সেরা অভিনেত্রী হিসেবে নিজের ঝুলিতে পুরস্কার পুরেছেন ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড। ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং মিসৌরি’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য তার নাম ঘোষণা করা হয়।
এবারের অস্কারের জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছিলেন ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির জন্য স্যালি হোকিন্স, ‘আই, টনিয়া’র জন্য মারগোট রোবি, ‘লেডি বার্ড’র জন্য সারশো রোন্যান ও  ‘দ্য পোস্ট’র জন্য মেরিল স্ট্রিপ।
সেরা অভিনেতা গ্যারি ওল্ডম্যান :
দ্বিতীয়বার অস্কারের মনোনয়ন পেয়ে শেষপর্যন্ত সেরা অভিনেতার পুরস্কারটা জিতেই নিলেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবির জন্য তার হাতে পুরস্কার তুলে দেন হেলেন মিরেন ও জেন ফন্ডা।
৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন টিমোতি শ্যালামে (কল মি বাই ইয়োর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট) ও ডেনজেল ওয়াশিংটন (রোমান জে. ইসরায়েল, এস্কোয়ার)।
সেরা পার্শ্ব অভিনেতা স্যাম রকওয়েল :
এ বছর অস্কারে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতার অস্কার জিতে নিয়েছেন স্যাম রকওয়েল।  এবার এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছিলেন উইলেম ড্যাফো (দ্য ফ্লোরিডা প্রোজেক্ট), উডি হ্যরেলসন (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি), রিচার্ড জেনকিন্স (দ্য শেপ অব ওয়াটার), ক্রিস্টোফার প্লামার (অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড)।
সেরা পার্শ্ব অভিনেত্রী অ্যালিসন জ্যানি :
অস্কারে এবার সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যালিসন জ্যানি। ‘আই, টনিয়া’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য এবার অস্কার পেয়েছেন তিনি। একই বিভাগে অন্য মনোনীতরা হলেন- মেরি জে ব্লাইজ (মাডবাউন্ড), লেজলি ম্যানভিল (ফ্যান্টম থ্রেড), লরি মেক্যাফ (লেডি বার্ড), অক্টাভিয়া স্পেনসার (দ্য শেপ অব ওয়াটার)।
সেরা পরিচালক গিয়েরমো দেল তেরো :
এদিকে, প্রথমবারের মতো সেরা পরিচালকের অস্কার লুফে নিয়েছেন গিয়েরমো দেল তোরো। আর সেটা পেয়েছেন ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির জন্য।এবার সেরা পরিচালকের মনোনয়ন তালিকায় ছিলেন ‘ডানকার্ক’ ছবির জন্য ক্রিস্টোফার নোল্যান, ‌‘গেট আউট’ ছবির জন্য জর্দান পিল এবং ‘ফ্যান্টম থ্রেড’র জন্য পল থমাস অ্যান্ডারসন।
সেরা মৌলিক চিত্রনাট্যকার জর্ডান পিল :
সেরা মৌলিক চিত্রনাট্য লেখক হিসেবে জীবনের প্রথম অস্কার জয় করেছেন ৩৯ বছর বয়সী জর্ডান পিল। অবশ্যই সেটা বোদ্ধামহলে আলোচিত ছবি ‘গেট আউট’র জন্য। আর মৌলিক চিত্রনাট্য বিভাগে প্রথম আফ্রিকান-আমেরিকান হিসেবে অস্কার জয়ের কৃতিত্বও তারই।
এবারের অস্কারে এই বিভাগে আরও মনোনয়ন পেয়েছিলেন- ‘দ্য বিগ সিক’ ছবির জন্য এমিলি গর্ডন ও কুমেইল নানজিয়ানি, ‘লেডি বার্ড’ ছবির জন্য গ্রেটা গারউইগ, গিয়েরমো দেল তোরো ও ভেনেসা টেলর মনোনয়ন পান ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবির জন্য এবং মার্টিন ম্যাকডোনা ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরির জন্য।
সেরা ছবি দ্য শেপ অব ওয়াটার :
গতবারের মতোই সেরা ছবির নাম ঘোষণা করার জন্য আমন্ত্রণ জানানো হয় ওয়ারেন বিটি ও ফে ডানঅ্যাওয়ে-কে। তারা চারদিকে যৌন নিপীড়নের ব্যাপারে যেভাবে চলচ্চিত্র জগতের অভিনেত্রী আর গায়িকারা সোচ্চার হয়েছেন, তাতে অনেকে ধরেই নিয়েছিলেন যে, এবার অস্কারে সেরা ছবির পুরস্কার পাবে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিটি। কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না। সবাইকে অবাক করে দিয়ে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা ছবি হিসেবে তারা ঘোষণা করেন ‘দ্য শেপ অব ওয়াটার’র নাম।
ছবিটি এবার অস্কারে ১৩টি বিভাগে মনোনয়ন পায়। তবে পুরস্কার জিতেছে সেরা ছবি, সেরা পরিচালক, অরিজিন্যাল স্কোর ও প্রোডাকশন ডিজাইনে। পুরস্কার নেওয়ার জন্য পরিচালক গিয়েরমো দেল তোরো তার ছবির শিল্পীদের নিয়ে মঞ্চে আসেন।
বিদেশি ভাষার সেরা ছবি আ ফ্যান্টাস্টিক ওম্যান :
বিদেশি ভাষার সেরা ছবির অস্কার পেয়েছে চিলির ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’। স্প্যানিশ ভাষার এই ছবির পরিচালক সিবাস্তিয়ান লেলিও। এখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ড্যানিয়েলা ভেগা। সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে এবার আরো মনোনয়ন পেয়েছিল লেবাননের ‘দ্য ইনসাল্ট’, রাশিয়ার ‘লাভলেস’, হাঙ্গেরির ‘অন বডি অ্যান্ড সোল’ ও সুইডেনের ছবি ‘দ্য স্কয়ার’।

এক নজরে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ড:
১. সেরা ছবি- দ্য শেপ অব ওয়াটার
২. সেরা পরিচালক- গিয়েরমো দেল তোরো
৩. সেরা অভিনেতা- গ্যারি ওল্ডম্যান (ডার্কেস্ট আওয়ার)
৪. সেরা অভিনেত্রী- ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি)
৫. সেরা পার্শ্ব অভিনেতা- স্যাম রকওয়েল (থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি)
৬. সেরা পার্শ্ব অভিনেত্রী- অ্যালিসন জ্যানি (আই, টনিয়া)
৭. সেরা চিত্রনাট্য- গেট আউট
৮. অ্যাডাপটেড স্ক্রিনপ্লে- কল মি বাই ইয়োর নেম
৯. বিদেশি ভাষার সেরা ছবি- আ ফ্যান্টাস্টিক ওম্যান
১০. সেরা অ্যানিমেটেড ছবি- কোকো
১১. ভিজ্যুয়াল ইফেক্টস- ব্লেড রানার ২০৪৯
১২. সেরা ছবি সম্পাদনা- ডানকার্ক
১৩. সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম- ডিয়ার বাস্কেটবল
১৪. সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম- দ্য সাইলেন্ট চাইল্ড
১৫. সেরা ডকুমেন্টরি শর্ট- হেভেন ইজ আ ট্রাফিক জ্যাম অন দ্য ৪০৫।
১৬. সেরা স্কোর- দ্য শেপ অব ওয়াটার
১৭. সেরা গান- রিমেম্বার মি (কোকো)
১৮. সেরা প্রোডাকশন ডিজাইন- দ্য শেপ অব ওয়াটার
১৯. সেরা সিনেমাটোগ্রাফি- ব্লেড রানার ২০৪৯
২০. সেরা কস্টিউম ডিজাইন- ফ্যানটম থ্রেড
২১. সেরা মেকাপ অ্যান্ড হেয়ার স্টাইলিং- ডার্কেস্ট আওয়ার
২২. সেরা ডকুমেন্টরি ফিচার- ইকারাস
২৩. সেরা শব্দ সম্পাদনা- ডানকার্ক
২৪. সেরা সাউন্ড মিক্সিং- ডানকার্ক

Top