দুপুর ২:০০
প্যানেল মেয়র ওসমান গণির মরদহে দেশে পৌঁছেছেমুক্তি পাচ্ছে 'অন্ধকার জগত'আফগানদের মুখোমুখি বাংলাদেশচোখে ছানি পড়া রোধে করণীয়চিকিৎসার জন্য চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফলন্ডন থেকে নিউইয়র্কে প্রধানমন্ত্রী যাচ্ছেনপবিত্র আশুরা শুক্রবারখালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার কার্যক্রম চলবেএকজন নারী দেহরক্ষীর গোপন জীবনদুই রাষ্ট্রদূতের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ

আহারে ছোট বেলা!

সাব্বির আহমদ জুয়েল: ছোট বেলায় আমি ঝিনেদার হাটখুলার ভিতর দিয়ে হাটতি হাটতি ইসকুলি যাতাম আর আসতাম। মদ্দিমাজে হাটবারে মানে রোববার নাইতে বিস্সুদবারে মা টাকা দিতো ইসকুলতে ফিরার সুমায় কিচু বাজার সদায় করার জন্নি।

আমুউ এই দিনির জন্নি অপেক্কা কত্তাম, হাটে জওয়া মানে কয়ডা টাকা বাচানো! সিরাকম লাব।

সেকন ৫/৬ টাকার বেশি কোন সাক সবজির দাম ছিলোনা, মা’র জন্নি পান কিনতাম ২ বা৩ টাকা পোন, চুন আর তামুক কিনতাম আটানার, গরুর গোস্তো ৪০টাকা, যে কোনে মাচ ৩০ নাইতে ৪০টাকা, টেমাটুম, বাগুন, পাপে, মুলো, ধেরোস, ফুলকপি, পাতাকপি, ওল, কাচকলা, সুশা, পিয়েজ, রসুন, ঝাল, কদু, কুমড়ো, ডাটাসাক, পুইসাক, সব সব কিচুরই দাম ছিল একদম কোম ।

তাপরউ হাটে যায়ে ঘুরেঘুরে দরদাম করে সদায় কিনতাম। কারণ দরদাম করে যেটুকই কুমতো সেটুক আমার পকেটে থেকতো! আর হাটে যাওয়া মানেই ৫/৬ টাকা রুজকার!

৪/৫ পদের সবজির দাম আটানা করে কুমোতে পাল্লিই ২/৩টাকা লাব। হাটেত্তে বাড়ি পন্তো রিসকা ভাড়া নিতো ৩টাকা ইট্টু দরদাম কল্লি ২টাকায় আসতি পাত্তাম। কিনতুক বেসির দিনই হেটে এসে পুরো টাকা বাচাতাম।

ইরির মদ্দি একদিন আমাগের বাড়ির পাসের এক কাকা হাট করে রিসকায় বাড়ি ফিরার সুমায় আমার তার রিসকায় করে বাড়ি নিয়ে আইলো, সেদিন মাতায় বুদ্দি এলো থালি হাটেত্তে বারোয়ে রাসতার মাতায় দাড়ালিই কারুর না কারুর পাবো, তকন তার সাতে রিসকায় বাড়ি আসপো, টাকাও বাচপে, কসটোও হবেনা। হেবি বুদ্দি।

তার পরেত্তে পিরাই ই ইরাম কত্তাম। একদিন মাইকিন কচ্চে ইলিস মাচ পনোরো টাকা কেজি, মা কলো আজ আর কিচু কিনার দরকার নেই সুদু দুই কেজি ইলসে মাচ কিনবি। এই নে তিরিস টাকা, আমার তো মন খারাপ আজ আর টাকা মাত্তি পারবো নানে।

তার পরেও হাটে যায়ে এট্টা দুই টাকার নোট অন্য পকেটে সারে থুলাম, তার পর দুই কেজি ইলিস মাচ কিনলাম। টাকা দিতি যায়ে ইরাম ভাব কল্লাম যে আমার দুই টাকা হারায়ে গিয়েচে। মাচ আলা বিটা কলো ওমনি তুই মন খারাপ করিস নে, তুই দুইটাকা কোম দে।

আরেক দিন গরুর গোস্তো কিনতি যায়ে দেকি আঢ়ে গরুর গোসতো চল্লিস টাকা কেজি আর গাই গরুর গোস্তো পোয়তিরিস টাকা আমি গাই গরুর গোস্ত কিনে নিয়ে বাড়ি গিইলাম।

একন কাচে মেলা টাকা মেলা ইনকাম হলিউ ছোট বেলার সেই তিন টাকা পাচ টাকার মতো খুসি কিচ্চুতিই পাইনে।

আহারে ছোট বেলা!

সূত্র: সাব্বির আহমদ জুয়েলের ফেসবুক

Top