রাত ৪:২০
ক্যান্সার আক্রান্ত সন্তানকে বাঁচাতে ১ দিনের বেতন দিলেন শিক্ষকরা২১ আগস্ট গ্রেনেড হামলার রায় আগামী মাসেইগুজব ছড়ানোর মামলায় চিকিৎসা শেষে নওশাবাকে কারাগারেকোটা সংস্কার : ২৫ শিক্ষার্থীর জামিনকোটা সংস্কার : রাশেদ-লুনাসহ সাত জনের জামিনআরও তিন শিক্ষার্থীর জামিনপ্রতিটি ঈদ জামাতে নিরাপত্তা ব্যবস্থা থাকবেদুর্নীতির মামলায় পূর্ব অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার নয়মির্জা ফখরুল নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবে সন্ধ্যা সাড়ে ৬টায়বউয়ের দোয়া পরিবহন

নিষেধাজ্ঞা উঠে গেল চার রাজ্যে

ডেস্ক : সঞ্জয় লীলা বানসালি পরিচালিত সিনেমা পদ্মাবত। গত ডিসেম্বরে সিনেমাটির মুক্তির কথা থাকলেও নানা বিতর্কের কারণে পিছিয়ে যায়। অবশেষে ভারতীয় সেন্সর বোর্ডের অনুমতি নিয়ে আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে সিনেমাটি।

এদিকে সেন্সর ছাড়পত্র সত্বেও ভারতের রাজস্থান, গুজরাট, হরিয়ানা ও মধ্যপ্রদেশ সরকার সিনেমাটির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তারা জানায়, এ সকল রাজ্যে পদ্মাবত মুক্তি পেতে দেবে না তারা। কারণ এতে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে। তবে এ নিষেধাজ্ঞার বিপরীতে সুপ্রিম কোর্টে আপিল করেন সিনেমার নির্মাতা।

গত বৃহস্পতিবার পদ্মাবত’র পক্ষেই রায় দিয়েছেন আদালত। যে রাজ্যগুলোতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, নির্মাতাকে সেসব রাজ্যেও সিনেমাটি মুক্তির নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

পদ্মাবত সিনেমার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী হরিশ সালভে। তিনি আদালতে যুক্তি দেখান, শুধুমাত্র আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণ দেখিয়ে কোনো রাজ্য সরকার সিনেমার ওপর নিষেধাজ্ঞা দিতে পারে না। বিশেষ করে যেখানে সেন্সর বোর্ডের নির্দেশ মতো প্রয়োজনীয় সকল সংশোধনী করা হয়েছে। সুপ্রিম কোর্ট বেঞ্চ তার এই যুক্তি আমলে নিয়ে ভারতজুড়ে সিনেমাটি মুক্তির অনুমতি দেন।

মালিক মুহাম্মদ জায়সির লেখা ‘পদ্মাবত’ মহাকাব্যের ওপর ভিত্তি করে পদ্মাবত সিনেমার কাহিনি তৈরি হয়েছে বলে জানা যায়। এর বর্ণনা অনুসারে রানি পদ্মিনির প্রতি আকৃষ্ট হন আলাউদ্দিন খিলজি। ফলস্বরূপ চিতরগড় দখলের চিন্তা করেন তিনি। পরবর্তী সময়ে পরিত্রাণ পেতে আত্মহত্যার পথ বেছে নেন রানি পদ্মিনি। এ নিয়ে বিতর্ক শুরু হয় যখন রাজপুত করনি সেনারা জানতে পারে, রানি পদ্মিনি ও আলাউদ্দিন খিলজির একটি রোমান্টিক দৃশ্য দেখানো হয়েছে সিনেমায়। যদিও পরিচালক, অভিনয়শিল্পী ও পদ্মাবত টিমের অন্যান্যরা এ ধরনের গুঞ্জন উড়িয়ে দিয়েছেন।

পদ্মাবত সিনেমাটিতে রানি পদ্মিনির চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাড়ুকোন। আলাউদ্দিন খিলজি ও রাজা রাওয়াল রতন সিংয়ের ভূমিকায় দেখা যাবে রণবীর সিং ও শহিদ কাপুরকে।

Top