দুপুর ২:১৫
প্রেমিকাকে সঙ্গে নিয়ে শতাধিক নারীকে ধর্ষণ করেছেন চিকিৎসকপ্যানেল মেয়র ওসমান গণির মরদহে দেশে পৌঁছেছেমুক্তি পাচ্ছে 'অন্ধকার জগত'আফগানদের মুখোমুখি বাংলাদেশচোখে ছানি পড়া রোধে করণীয়চিকিৎসার জন্য চেন্নাই যাচ্ছেন আফজাল শরীফলন্ডন থেকে নিউইয়র্কে প্রধানমন্ত্রী যাচ্ছেনপবিত্র আশুরা শুক্রবারখালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার কার্যক্রম চলবেএকজন নারী দেহরক্ষীর গোপন জীবন

সাপাহারে বিনামূল্যে ফাইটার কক বিতরণ

সুদাম চন্দ্র, নওগাঁ প্রতিনিধি: নওগাাঁর সাপাহারে বিনামূল্যে ফাইটার কক ও আঁচিল মুরগী বিতরণ করা হয়েছে।
বৃহস্পতিবার বেলা ১১টায় বরেন্দ্র ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(বিডিও) এর ক্লাইমেট প্রকল্পের উদ্যোগে ২ টি আঁচিল মোরগ যার মূল্য ১৪হাজার(ফাইটার কক) ও ৮ টি আঁচিল জাতের মুরগী যার মূল্য ২০ হাজার(অর্জিনাল) মোট ৩৪ হাজার টাকার ফাইটার কক কলমুডাঙ্গা রিফ্লেকশন একশন সার্কেল ও জয়দেবপুর রামাশ্রম লোককেন্দ্র’র সভাপতি এবং খামারী মোসাঃ রফিনা বেগমের নিকট বিতরণ করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন বিডিও’র প্রোগ্রাম অফিসার সামসুল আলম, সহযোগি প্রোগ্রাম অফিসার সুদেশ চন্দ্র,একাউন্টেডেন্ট জাহাঙ্গীর আলম প্রমূখ।
উল্লেখ্য ২০১৩ সাল থেকে অত্র প্রকল্প আঁচিল মোরগ (ফাইটার কক) এবং গলাছিলা মুরগীর ক্রস ব্রিডিং এর মাধ্যমে মুরগীর নতুন জাত উদ্ভাবনের গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় এই মোরগ-মুরগীগুলো বিতরণ করা হয়। এ নতুন জাত উদ্ভাবনের বিশেষত্ব হচ্ছে-একেকটি প্রাপ্ত বয়স্ক আঁচিল মোরগ ওজনে প্রায় ৬/৭ কেজি হয়, খরা সহিষ্ণু এবং নিজেদের বন্য প্রাণির আক্রমন থেকে রক্ষা করতে সক্ষম। অন্যদিকে গলাছিলা মুরগী দেশী মুরগীর চাইতে আকারে বড়, খরা সহিষ্ণু এবং যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন। তাই এ দুইয়ের মাধ্যমে নতুন জাত মোরগ বরেন্দ্র এলাকার জন্য এক দিগন্তের সূচনা করবে। তাতে একদিকে যেমন সুস্বাদু মাংসের চাহিদা যেমন মিটবে তেমনি এ মুরগীর খামার করে তৃণমূল পর্যায়ের নারীরাও আর্থিকভাবে লাভবান হবেন।

Top