সকাল ৬:৫৪
12-12-2017Issueওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্যারিসের পথে প্রধানমন্ত্রীশহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের অপহরণ দিবস আজটাঙ্গাইল হানাদার মুক্ত দিবস আজরাষ্ট্রপতি ওআইসির সম্মেলনে যাচ্ছেন আজওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্যারিসের পথে প্রধানমন্ত্রী11-12-2017Issueনিরাপত্তা ঝুকির চিঠি উপেক্ষাঃ উত্তরা নাটোর টাওয়ারে ভয়াবহ অগুন10-12-2017 issueবিজয় দিবস উদযাপন উপলক্ষে আশুলিয়ায় স্বেচ্ছাসেবক লীগের যৌথ আলোচনা সভা

বর্ণাঢ্য শোভাযাত্রায় আয়কর দিবস

ডেস্ক : দশম জাতীয় আয়কর দিবস উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) ছিল উৎসবের আমেজ। বর্ণাঢ্য শোভাযাত্রায় সংস্থাটির কর্মকর্তা-কর্মচারী, চলচ্চিত্র, টেলিভিশন ও সংগীত শিল্পীসহ সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন তারকাদের উপস্থিতি ওই উৎসবকে আরো রঙিন করে তোলে।

আনন্দ বাড়িয়ে দেয় ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ এর কপিরাইট নিবন্ধন। যেখানে প্রণেতা বা রচয়িতা অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৯টায় সেগুনবাগিচায় এনবিআরের প্রধান কার্যালয় থেকে আয়কর দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি সেগুনবাগিচা থেকে মৎস্য ভবন, প্রেসক্লাব হয়ে পুনরায় এনবিআর কার্যালয়ে এসে শেষ হয়।

এর আগে এনবিআরের সামনে বিভিন্ন রঙের বেলুন ও পায়রা উড়ানোর মাধ্যমে আয়কর দিবসের র্যা লি উদ্বোধন করেন প্রতিষ্ঠনাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান। বরাবরের মতো এবারের আয়কর দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত শিল্পী, নৃত্য শিল্পী, চলচ্চিত্র ও নাট্যজগতের বিভিন্ন তারকা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই শোভাযাত্রা অংশ নেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সারা জাকের, চলচ্চিত্র অভিনেতা ওমর সানি, অভিনেত্রী চম্পা, মৌসুমী, অমিত হাসান, নাট্য অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, অপি করিম, নাবিলা, বাধন, সংগীত শিল্পী রফিকুল ইসলাম, ফাতেমা তুজ জোহরাসহ বিভিন্ন তারকা।

আয়কর প্রদানের বিভিন্ন স্লোগান সংবলিত টি-শার্ট, ক্যাপ ও ছাতা নিয়ে র্যাালিতে বিভিন্ন কর অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন স্তরের শত শত মানুষ অংশগ্রহণ করেন। এ ছাড়া র্যািলিতে ঘোড়ার গাড়ি, স্কাউট, আনসার-ভিডিপির একটি বাদক দল অংশ নেয়।

আয়কর বিষয়ে জনসচেতনা বৃদ্ধির লক্ষ্যে ২০০৮ সাল থেকে এ দিনটি উদযাপন করছে এনবিআর। আগে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস উদযাপিত হলেও ২০১৬ সাল থেকে ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে সংস্থাটি।

ব্যক্তি শ্রেণির আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন আজ। করদাতাদের সেবার বিষয়টি বিবেচনা রেখে এদিন রাত ১০টা পর্যন্ত দেশের সব কর অফিস খোলা থাকবে। তাই নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন জমা দিতে অনুরোধ করেছে এনবিআর। নির্ধারিত সময়ের পরে দুই শতাংশ হারে বিলম্ব সুদ গুণতে হবে করদাতাদের।

আয়কর সেবা দিতে এনবিআর ১ থেকে ৭ নভেম্বর রাজধানীসহ দেশের ৫৬টি জেলা শহর, ৩৪টি উপজেলা, ৭১টি উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা আয়োজন করে। কর মেলার পরপরই ১২ নভেম্বর থেকে বিকেন্রী১গকরণ আয়কর মেলা এবং গত ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর আয়কর সপ্তাহ পালন করছে এনবিআর।

Top