রাত ৪:৩৪
২১ ফেব্রুয়ারি ২০১৮ ইং মুদ্রণ সংস্করণআজ মহান একুশে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসঅরণ্যের অধিকারআমার মা২১ গুণীকে একুশে পদক দিলেন প্রধানমন্ত্রীবৈঠকে খালেদার আইনজীবীরা, আপিল মোকাবেলায় প্রস্তুত দুদকঅস্ত্র বিক্রি নিয়ে অবস্থান বদলাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প?বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদেরমধু উৎপাদন বৃদ্ধি ও মৌমাছির নতুন প্রজাতি উদ্ভাবনে গবেষণা করুন : কৃষিমন্ত্রীসাবেক সংসদ সদস্য ইউসুফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

মানুষের বুকের দুধ পান করছে হরিণ শাবকটি

ডেস্ক: আহত, অসহায় হরিণ শাবকটিকে দেখে তার মন কেঁদে উঠেছিল। দলছুট শাবকটিকে নিজের কাছেই রেখে দিয়েছিলেন। তার পর থেকে সন্তান স্নেহে লালনপালন করছেন তাকে। নিজের সন্তানের মতো হরিণ শাবকটিকে স্তন্যপানও করান ওই নারী।

সম্প্রতি বিখ্যাত শেফ বিকাশ খন্না নিজের ইনস্টাগ্রামে ভারতের রাজস্থানের এক বিষ্ণোই নারীর একটি ছবি পোস্ট করেন। তাতে ওই নারীকে দেখা গিয়েছে এক হরিণ শাবককে স্তন্যপান করাতে।

ছবিটা পোস্ট করে একে মানবিকতার এক অন্যন্য নজির হিসেবেই উল্লেখ করেছেন খন্না। এর আগেও ওই নারী এমন কাজ করেছেন বলে, নিজের পোস্টে লিখেছেন খন্না। ছবিটি পোস্ট করার পর মুহূর্ত থেকেই সেটি ভাইরাল হয়ে যায়।

শুটিংয়ের কাজে রাজস্থানে গিয়েছেন বিকাশ খান্না। তখনই হরিণ শাবকটিকে স্তন্যপান করানোর ছবিটা ক্যামেরা বন্দি করেন তিনি।

রাজস্থানে ৫৫০ বছরের প্রাচীন জনজাতি এই বিষ্ণোই। প্রকৃতিকে তারা দেবজ্ঞানে পুজা করেন। আর সেই প্রকৃতির সন্তান হল হরিণ শিশুরা। ভীত, সন্ত্রস্ত হরিণ শিশুদের তাই পরম মমতায় মাঝে মধ্যেই কোলে তুলে নিতে দেখা যায় বিষ্ণোই মায়েদের।

Top