সকাল ১১:৫৪
ফ্রান্সের তেল কোম্পানি টোটাল বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করবে14-12-2017Issueচমকে দেবেন মিমজাতিসংঘের বাজেট ২৫০ মিলিয়ন ডলার কমাতে চায় যুক্তরাষ্ট্রগ্রেনেড সরবরাহকারী তাজউদ্দিনকে ভূয়া নাম-ঠিকানায় পাসপোর্ট দিয়ে বিদেশে পাঠানো হয়বড়দিন-থার্টি ফার্স্টে অভিজাত এলাকায় বহিরাগত নয় : স্বরাষ্ট্রমন্ত্রীপুলিশের বাধায় পণ্ড হেফজতের দূতাবাস ঘেরাও কর্মসূচিদলীয় নেতা-কর্মীদের ঐক্য জোরদার করতে প্রধানমন্ত্রীর আহ্বানফরম পূরণে বাড়তি ফি ফেরত না দিলে পর্ষদ স্থগিত: হাই কোর্টকুষ্টিয়ার কুমারখালীর নারীদের ফসলের ক্ষেতে যেতে নিষেধ নেই

জয়ের দ্বারপ্রান্তে অস্ট্রেলিয়া

ডেস্ক: অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিকদের ১৭০ রানের টার্গেট দিয়েছে ইংল্যান্ড। সেই লক্ষ্যে চতুর্থ দিনে আজ রোববার ব্রিসবেনে ব্যাটিং করছে অস্ট্রেলিয়া। ব্যাটিংয়ে নেমে দলকে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়েছে অজিদের দুই ওপেনার ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন বেনক্রাফট। জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ১১৪ রান সংগ্রহ করতেই চতুর্থ দিনের খেলা থেমে গেছে। জয়ের জন্য তাদের প্রয়োজন ৫৬ রান। ক্যামেরন বেনক্রাফট ৫১ রানে এবং ৬০ রানে ওয়ার্নার অপরাজিত আছেন। প্রথম টেস্টের পঞ্চম দিনে তারা আবারও ব্যাটিংয়ে নামবেন।

অ্যাশেজের প্রথম টেস্টের চতুর্থ দিনে আজ অস্ট্রেলিয়ার ব্রিসবেনে অজিদের ১৭০ রানের টার্গেট দেয় ইংল্যান্ড। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেই দলীয় ১১ রান এবং নিজের ৭ রানের মাথায় ওপেনার অ্যালেস্টার কুক আউট হন। হ্যাজেলউডের বলে মিশেল স্টার্কের হাতে ধরা পড়েন কুক।

এরপর আরেক ওপেনার মার্ক স্টোনেম্যানকে সঙ্গ দিতে আসেন জেমস ভিন্স। তবে ব্যক্তিগত ২ রানের মাথায় হ্যাজেলউডের বলে স্মিথের তালুবন্দি হয়ে ফেরেন ভিন্স।

ভিন্স ফিরে যাওয়ার পর ক্রিজে যোগ দেন ইংলিশ অধিনায় জো রুট। তবে স্টোনেম্যান ১৯ রান এবং রুট ৫ রানে অপরাজিত থাকতেই তৃতীয় দিনের নির্ধারিত ওভারের খেলা শেষ হয়ে গেছে। ফলে আজ রোববার একই সময় অপরাজিত ইংলিম দুই ব্যাটসম্যান আবারও মাঠে নামেন নিজেদের দ্বিতীয় ইনিংসে। তবে দলীয় ৬৩ রান এবং ব্যক্তিগত ২৭ রানে নাথান লায়ানের শিকার হয়ে ফিরেছেন স্টোনেম্যান।

এরপর রুটকে সঙ্গ দিতে ক্রিজে আসেন ডেভিড মেলন। দলে নিজের ৪ রানের মাথায় নাথান লায়ানের বলে স্মিথের তালুবন্দি হয়ে ফেরেন তিনি। এরপর ক্রিজে আসেন ইংলিশ মারকুটে ব্যাটসম্যান মঈন আলী। কিন্তু তার সঙ্গে ক্রিজে থাকা হয়নি অধিনায়ক রুটের। ব্যক্তিগত অর্ধশতক হাকিয়ে হ্যাজলউডের এলবিডব্লিউয়ের ফাঁদের পড়েন রুট।

রুপ ফেরার পর ক্রিজে আসেন জন বেরিস্টো। তবে দলীয় ১৫৫ রান এবং নিজের ৪০ রানের মাথায় লায়ানের শিকার হন মঈন আলী। এরপর বেরিস্টোকে সঙ্গ দিতে আসেন ক্রিস ওয়েকস। ব্যক্তিগত ১৭ রানের মাথায় মিশেল স্টার্কের বলে অজি অধিনায়ক স্মিথের তালুবন্দি হয়ে ফেরেন তিনি।

এরপর ক্রিজে আসেন স্টুয়ার্ট ব্রোয়াড। তাকে সঙ্গ দিতে পারেনি বেরিস্টো। দলীয় সংগ্রহে ৪২ রান যোগ করার পর স্টার্কের বলে হ্যান্ডসকোম্বের হাতে ধরা পড়েন বেরিস্টো।

বেরিস্টো ফেরার পর ক্রিজে আসেন জ্যাক বেল। তবে ফিরে যান ব্রোয়ার্ড। নিজের মাত্র ২ রানে স্টাকের শিকার হন তিনি। এরপর বেলকে সঙ্গ দিতে আসেন জেমস এন্ডারসন। তবে দলীয় ১৯৫ রানের মাথায় দশম উইকেটের পতন ঘটিয়ে বেল ফিরে গেলে খালি হাতেই মাঠ ছাড়েন এন্ডারসন।

এর আগে, অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নামে সফরকারী ইংল্যান্ড। প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৩০২ রানেই গুটিয়ে যায় ইংলিশরা। দলের পক্ষে ৫৩ রান করেন মার্ক স্টোনেমেন এবং ব্যক্তিগত সর্বোচ্চ ৮৩ রান করেন জেমস ভিন্স। ৫৬ রান করেন ডেভিট মেলন এবং ৩৮ রান করেন মঈন আলী। ২০ রান সংগ্রহ করেন স্টুয়ার্ট ব্রোড। ১৫ রান করেন অধিনায়ক জো রুট এবং ১৪ রান করেন জ্যাক বেল। এছাড়া অন্যরা দুই অঙ্কে পৌঁছাতে পারেননি।

ইংলিশদের প্রথম ইনিংসে ৩টি করে উইকেট শিকার করেন নাথান লায়ান, প্যাট কামিন্স ও মিশেল স্টার্ক। অপর একটি উইকেট শিকার করেন হ্যাজেল উড।

জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২৬ রানের লিড পায় অস্ট্রেলিয়া। ৩২৮ রানে প্রথম ইনিংস শেষ করে অজিরা। দলের পক্ষে অধিনায়ক স্টিভেন স্মিথ ১৪১ রান, প্যাট কামিন্স ৪২ রান, শাওন মার্শ ৫১ রান, ২৬ রান ডেভিড ওয়ার্নারের, হ্যান্ডসকম্ব ১৪ রান এবং টিম পেইন ১৩ রান সংগ্রহ করেন। এছাড়া দলের পক্ষে দুই অংকে পৌঁছাতে পারেননি কোনো ব্যাটসম্যান।

অজিদের ৩ উইকেট শিকার করেন ব্রোয়াড। ২টি করে উইকেট শিকার করেন মঈন আলী ও এন্ডারসন এবং একটি করে উইকেট শিকার করেন জো রুট এবং ওয়েকস।

Top