সকাল ৯:৪২
বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদেরমধু উৎপাদন বৃদ্ধি ও মৌমাছির নতুন প্রজাতি উদ্ভাবনে গবেষণা করুন : কৃষিমন্ত্রীসাবেক সংসদ সদস্য ইউসুফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক৬৬ আরোহী নিয়ে ইরানি বিমান বিধ্বস্তআহারে ছোট বেলা!যে কারণে মরতে হয়েছিল টাইটানিকের নায়ককেওকে আগে এ ভাবে কখনও দেখিনি: বিরাট২১শে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে যাওয়ার পথ নির্দেশনাপ্রধানমন্ত্রী রাজশাহীতে ২৯টি প্রকল্প উদ্বোধন করবেনসংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

কোটি টাকার ব্যবসার সুযোগ থাকবে ডিজিটাল ওয়ার্ল্ডে

ডেস্ক: নতুন সম্ভাবনা ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর শত কোটি টাকার পণ্য ও সেবা বিক্রির সুযোগ নিয়ে আসছে ডিজিটাল ওয়ার্ল্ডের পঞ্চম প্রর্দশনী। এবার আরো বাড়বে ব্যবসার সুযোগ।

গত বৃহস্পতিবার ৫ম ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর এসব সুযোগের কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। নগরীর কারওয়ান বাজারের জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ ডিজিটাল ওয়ার্ল্ডে স্থানীয় বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান পণ্য ও সেবা বিক্রির মৌখিক অনুমতি পেয়েছিল প্রায় ৭০ কোটি টাকার। আগে শুধু পণ্য ও সেবার প্রদর্শনী করা হতো ডিজিটাল ওয়ার্ল্ডের মাধ্যমে। কিন্তু গত কয়েক বছরে এর উদ্দেশ্য বদলাতে শুরু করেছে। এখন ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্দেশ্যের একটা হচ্ছে বিজনেস অপরচুনেটি তৈরি।

জানা গেছে, এবারের ডিজিটাল ওয়ার্ল্ডেও বিটুবি, ম্যাচ মেকিংসহ অন্যান্য বিষয় থেকে কি পরিমাণ ব্যবসায়ের সুযোগ তৈরি হচ্ছে হিসাব করা হবে। আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হবে দেশের সবচেয়ে বড় প্রযুক্তিভিত্তিক প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণা করবেন।

জানা যায়, ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’র প্রদর্শনীতে নারী রোবট ‘সোফিয়াকে’ আমন্ত্রণ জানানো হয়েছে। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডের আসার আমন্ত্রণ গ্রহণ করলেও প্রদর্শনীতে অংশ নেওয়ার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জানায়নি হ্যানসন রোবোটিক্স। আমাদের পাঠানো আমন্ত্রণ গ্রহণ করেছেন হ্যানসন রোবোটিক্স। তবে তারা ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনীতে আসতে পারবে কিনা তা শিগগিরই আমাদের জানাবেন।

স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও সক্ষমতা তুলে ধরতে আয়োজন করা হয় ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ প্রর্দশনী। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজন করছে তথ্যপ্রযুক্তি বিভাগ। এছাড়াও সহযোগি হিসেবে থাকবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ টু আই প্রকল্প। এছাড়াও সহযোগি প্রতিষ্ঠান হিসেবে থাকছে বাক্য, বিসিএস, ই-ক্যাব, বিআইজেএফ, বিবিআইটি, বাংলাদেশ ইনোভেশন ফোরাম এবং সিটিও ফোরাম।

৪ দিনব্যাপি এই প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

Top