রাত ৯:৩৮
পবিত্র আশুরা শুক্রবারখালেদা জিয়ার অনুপস্থিতিতে মামলার কার্যক্রম চলবেএকজন নারী দেহরক্ষীর গোপন জীবনদুই রাষ্ট্রদূতের রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশসুস্থ চোখে পৃথিবীর সৌন্দয্য উপভোগ করুনটাইগারদের ভাবনায় এখন সুপার ফোরমালয়েশিয়ায় বিষাক্ত মদপানে বাংলাদেশিসহ ২১ জনের মৃত্যুতিন দিনের সফরে রংপুর গেলেন এরশাদ‘যৌনতায় অপটু’ ট্রাম্প; ফের বোমা ফাটালেন স্টর্মিসংসদে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮ পাস

গোপালগঞ্জে শতবর্ষী সরস্বতী মূর্তির হাট

গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার কালীগঞ্জে  শত বছর ধরে  বিদ্যার দেবী সরস্বতী মূর্তির হাট বসে আসছে। কোটালীপাড়া উপজেলার হাট থেকে স্কুল, কলেজ,ক্লাব ও বাড়িতে দেবীর পূঁজার জন্য এ হাট থেকে মূর্তি কিনে নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিদিনই হাজার হাজার টাকার শত শত মূর্তি কেনা বেচা হচ্ছে এ হাটে। গত ২৭ জানুয়ারী থেকে এ হাটে মূর্তির কেনা বেচা শুরু হয়েছে। চলবে পূঁজার দিন ১ ফেব্রুয়ারী বুধবার পর্যন্ত। পূঁজার দিন যতই ঘনিয়ে আসছে মূর্তির কেনাবেচা ততই জমে উঠছে।
মূর্তির কারিগর কোটালীপাড়া উপজেলার বান্দল গ্রামের  রতন পাল বলেন, ৫ দিন আগে কালিগঞ্জে মূর্তির হাট বসেছে।  গত ১৫ বছর ধরে এ হাটে আমার গড়া  মূর্তি বিক্রি করে আসছি। এ বছর ৫ শ’ টাকা থেকে শুরু করে ২ হাজার টাকা দরে মূর্তি বিক্রি করছি। মূর্তির কেনাবেচা এখন জমে উঠেছে। সরস্বতী মূর্তি বিক্রি করে ভালেই আমাদের আয় হয়।
কোটালীপাড়া উপজেলার তেতুলবাড়ি গ্রামের তেতুলবাড়ি যুবসংঘের অজিৎ বিশ্বাস বলেন, ক্লাবের পূঁজার জন্য ২ হাজার টাকায় একটি মূর্তি কিনেছি। বুধবার পূজা করব। কালিগঞ্জের হাট থেকে শতাধিক  প্রাইমারী, হাই স্কুল, কলেজ ছাড়া ও  ক্লাব এবং বাড়ির পূঁজার জন্য মূর্তি কেনা হয়। কোটালীপাড়া উপজেলার কুমুরিয়া গ্রামের সুভাষ চন্দ্র বসু বলেন,ছোট বেলার থেকেই দেখছি কালিগঞ্জ বাজারে সরস্বতী মূর্তির হাট বসে আসছে। এখনো এ হাটের জৌলুস রয়েছে। বড়দের কাছে শুনেছি ১ শ’ বছর আগে থেকে এখানে হাট বসে আসছে।
পঞ্জিকা মতে, প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে বিদ্যাদেবী সরস্বতীর আরাধনা করেন সনাতন ধর্মাবলম্বীরা। তাই বাড়ি বাড়ি আর মন্দিরে প্রতিমা স্থাপনে ধুম পড়েছে। হাটে হাটেও বেড়েছে মূর্তি কেনাকাটা।
কালিগঞ্জ ছাড়াও গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার ঘাঘর, ভাঙ্গারহাট,পীড়ারবাড়ী,ধারাবাশাইল,সদর উপজেলার সাতপাড় পাটকেলবাড়ী উপজেলার সিংগা, রামদিয়া, মুকসুদপুর উপজেলার জলিরপাড় বাটিকামারী ও  টুঙ্গিপাড়ার পাটগাতীসহ অন্তত  ২০টি স্থানে মূর্তির হাট বসেছে।
এসব হাট থেকেই মূর্তি সহ পূঁজার আনুষঙ্গিক জিনিসপত্র কিনে নিয়ে যানবাহন ও নৌকায় করে নিয়ে যাচ্ছেন পূঁজারীরা।
Top